২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জানা-অজানা

পাহাড়ের মাথায় বরফ জমে কেন  

-

ছোট্ট বন্ধুরা,

প্রচণ্ড গরমে নদীনালা, পুকুর, খালবিল সব শুকিয়ে একাকার হয়ে যায়। এ সময়ও পাহাড়ের মাথায় বরফ জমে থাকে। এমনকি বাতাসে বরফ রাখলে যখন চোখের পলকে গলে শেষ, তখনো ওই ঘটনা দেখা যায়। কিন্তু কেন?
আসল কথা হচ্ছে, আমরা ভূপৃষ্ঠ থেকে যতই ওপরের দিকে উঠতে থাকব ততই বাতাসের চাপ কমতে থাকবে। তার মানে, ওপরের দিকে বাতাস ক্রমেই হালকা হয়ে যায়। আবার ওপরের দিকে তাপমাত্রাও ততই কমতে থাকবে। এক হিসাবে দেখা গেছে, ভূপৃষ্ঠ থেকে প্রতি হাজার ফুট উচ্চতার জন্য তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি ফারেনহাইট করে কমে যায়। এভাবে কোনো গরম গ্যাস ওপরের দিকে গেলে তা ক্রমেই ঠাণ্ডা হয়ে যায়। আর তাই ভূপৃষ্ঠ যতই গরম হোক না কেন, পাহাড়ের কয়েক হাজার ফুট উঁচুতে এলে তাপমাত্রা অনেক সময় শূন্যের নিচে চলে যায়। আর তাই পাহাড়ের চূড়ায় বরফ জমে যায়। এবার ছবি দেখো।


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল