২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
অ ভ য়া র ণ্য

বন্য গাধা ও বন্য পশুপাখির অভয়ারণ্য

-

আজ তোমরা জানবে বন্য গাধা বন্য পশুপাখির অভয়ারণ্য
সম্পর্কে । এখানে সবচেয়ে বেশি রয়েছে গাধা। এটি মূলত গাধার অভয়ারণ্য। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

ভারতের সবচেয়ে বড় অভয়ারণ্যের অবস্থান কোথায়? গুজরাটে। রান অব কুচের প্রায় পুরো জায়গাজুড়ে এর বিস্তৃতি। ছোট ছোট ঘাসে ছেয়ে আছে এলাকাটি। এখানকার ঘাস, গাছগাছালি ও পারিপার্শ্বিকতা প্রাণিকুলের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ এবং বেঁচে থাকার উপায়। এটি মূলত গাধার অভয়ারণ্য।
অভয়ারণ্যের আয়তন প্রায় চার হাজার ৯৫৩ বর্গকিলোমিটার। এখানে সবচেয়ে বেশি রয়েছে গাধা। প্রায় সবখানে এ প্রাণী বিচরণ করতে দেখা যায়। তাই অভয়ারণ্যের নাম গাধার নামে- বন্য গাধা ও বন্য পশুপাখির অভয়ারণ্য
(ওয়াইল্ড অ্যাস ওয়াইল্ডলাইফ স্যাঙ্কচুয়ারি); অপর নাম ভারতীয় বন্য গাধার অভয়ারণ্য (ইন্ডিয়ান ওয়াইল্ড অ্যাস স্যাঙ্কচুয়ারি)। অভয়ারণ্যের অন্যান্য প্রাণীর মধ্যে রয়েছে ঘুদখুর, নীল ষাঁড়, চিনকারা ইত্যাদি। এ ছাড়া এখানে মাংসাশী প্রাণী নেকড়ে, শিয়াল, খেঁকশিয়াল, জংলিবিড়াল ও মরুবিড়ালও দেখা যায়। ৩০০ প্রজাতির বেশি পাখি রয়েছে এ অভয়ারণ্যে। এগুলোর মধ্যে বিভিন্ন ধরনের সারস, ফ্লেমিংগো, ফ্যালকন ইত্যাদির কথা উল্লেখ করা যায়। অভয়ারণ্যটি সাপ, কচ্ছপ, টিকটিকি ইত্যাদি সরীসৃপেরও আবাস। বিভিন্ন ধরনের পোকামাকড়ও দেখা যায় এখানে।
বন্য গাধার অভয়ারণ্যে জিপযোগে প্রাণিদর্শন অভিযাত্রার (সাফারি) ব্যবস্থা আছে। শুধু নিরীহ গাধার বিচরণই নয়, অন্যান্য প্রাণীরও দেখা মেলে এখানে।
রান অব কুচের চার দিকেই রয়েছে পর্যটক-আকর্ষক হাতছানি। তাই অনেকে দল বেঁধে প্রমোদভ্রমণে যায় স্থানীয় সৌরাষ্ট্রীয় গ্রামে। এটি তাঁত ও রঙকাজের (ডায়িং) জন্য বিখ্যাত।
পাখি পর্যবেক্ষণ, বন্য পশুপাখির ছবি তোলা আর নৌকায় চড়ে আনন্দ করার জন্য অনেক পর্যটক আসেন গাধার অভয়ারণ্যে।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement