২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বি দে শী উ দ্যা ন মাহা বান্দুলা উদ্যান

-

আজ তোমরা জানবে মাহা বান্দুলা উদ্যান সম্পর্কে । উদ্যানটির নামকরণ করা হয়েছে জেনারেল মাহা বান্দুলার নামানুসারে। ১৯ শতকের মিয়ানমারের ইতিহাসে তিনি এক অবিস্মরণীয় নাম। বিখ্যাত এই সেনাপতির যুদ্ধাভিযানে মিয়ানমার আসাম ও মনিপুর দখল করে। এতে ব্রিটিশ অধিকৃত ভারত ক্ষিপ্ত হয়। শুরু হয় প্রথম অ্যাংলো-বার্মা যুদ্ধ।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমারের সবচেয়ে বড় নগর ইয়াংগুন। এ নগরের বিখ্যাত উদ্যানটির নাম মাহা বান্দুলা উদ্যান। তাই-চি অনুশীলনের জন্য এটি জনপ্রিয়। সকালে ও বিকেলে এখানে অনেক মানুষ এ মার্শাল আর্ট অনুশীলনে অংশ নেন।
উদ্যানটিকে ঘিরে আছে পূর্ব দিকে মাহা বান্দুলা গার্ডেন স্ট্রিট, পশ্চিমে সুলে প্যাগোডা রোড, দক্ষিণে কনথে রোড ও উত্তরে মাহা বান্দুলা রোড। উদ্যান এলাকায় কিছু গুরুত্বপূর্ণ ভবন বা স্থাপনা রয়েছে। এগুলোর মধ্যে সুলে প্যাগোডা, ইয়াংগুন সিটি হল, হাইকোর্ট বিখ্যাত।
উদ্যানটির নামকরণ করা হয়েছে জেনারেল মাহা বান্দুলার নামানুসারে। ১৯ শতকের মিয়ানমারের ইতিহাসে তিনি এক অবিস্মরণীয় নাম। বিখ্যাত এই সেনাপতির যুদ্ধাভিযানে মিয়ানমার আসাম ও মনিপুর দখল করে। এতে ব্রিটিশ অধিকৃত ভারত ক্ষিপ্ত হয়। শুরু হয় প্রথম অ্যাংলো-বার্মা যুদ্ধ। এ যুদ্ধ চলে ১৮২৪ থেকে ১৮২৬ সাল পর্যন্ত। ব্রিটিশ ভারত মিয়ানমারের বিস্তীর্ণ এলাকা দখল করে নেয়। মিয়ানমারের পক্ষে যুদ্ধ করে মাহা বান্দুলা জীবন বিসর্জন দেন।
প্রথমে উদ্যানটির নাম ছিল ফিচ স্কোয়ার। ইংরেজ বণিক র্যাল্ফ ফিচারের নামানুসারে এই নামকরণ করা হয়েছিল। ১৯৪৮ সালে মিয়ানমার স্বাধীন হলে বর্তমান নামকরণ করা হয়। আর উদ্যানে অন্তর্ভুক্ত করা হয় স্বাধীনতা স্মৃতিসৌধÑ স্মৃতিস্তম্ভ।
তথ্যসূত্র : ওয়েবসাইট

 

 


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল