২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঘুরে এসো বাংলাদেশ জাতীয় জাদুঘর

-

বাংলাদেশ জাতীয় জাদুঘর দক্ষিণ এশিয়ার বিখ্যাত জাদুঘরগুলোর একটি। এ জাদুঘর আমাদের স্মরণ করিয়ে দেয়
এ দেশের ইতিহাস ও ঐতিহ্য। এখানে ইতিহাসের বিভিন্ন উপাদান এমনভাবে সাজানো হয়েছে,
যা পরিদর্শনে মানুষ সহজেই উপলব্ধি করতে পারে বাংলাদেশকে
বাংলাদেশ জাতীয় জাদুঘরের অবস্থান ঢাকার শাহবাগে। দেশের সাংস্কৃতিক সম্পদ ও ঐতিহ্য সংরক্ষণের লক্ষ্যে এ জাদুঘরের বর্তমান ভবনে আনুষ্ঠানিক কাজ শুরু হয়েছিল ১৯৮৩ সালের ১৭ নভেম্বর। ১৯১৩ সালের ৭ আগস্ট প্রতিষ্ঠিত তৎকালীন ঢাকা জাদুঘরের সমুদয় নিদর্শন দিয়েই এর প্রথম যাত্রা শুরু হয়। এরপর থেকেই শুরু হয় দেশের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে অমূল্য প্রতœসম্পদ সংগ্রহ। বর্তমানে এর সংগ্রহে রয়েছে প্রাচীন নিদর্শনাদির এক সমৃদ্ধ ভাণ্ডার।
বর্তমান জাদুঘরের ভবনটির নকশা অঙ্কন করেন স্থপতি মোস্তফা কামাল। জাদুঘর ভবনের নিচতলায় রয়েছে অফিস ও হলরুম। দ্বিতীয় তলায় দর্শনীয় বিষয়গুলো হচ্ছেÑ বাংলাদেশ পরিচিতি, গ্রামীণ বাংলাদেশ, রয়েল বেঙ্গল টাইগার, বাংলাদেশ শিলা ও খনিজ শিল্প নিদর্শন, ফুল-ফল-লতাপাতা, জীবজন্তু, পাখি, মুদ্রা, পদক, অলঙ্কার, হাতির দাঁতের শিল্পকর্ম, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নৌকা, মাটির পাত্র, পোড়ামাটির শিল্পকর্ম, ধাতব কাঠ ও পোড়ামাটির ভাস্কর্য। তৃতীয় তলায় দর্শনীয় বিষয় হলোÑ চীনামাটির শিল্পকর্ম, বাংলাদেশের পুতুল ও পুতুলের কাহিনী, নকশি কাঁথা, বাংলাদেশের বাদ্যযন্ত্র, ধাতু ও কাচের শিল্পকর্ম, বাংলাদেশের কাঠের শিল্পকর্ম, পুরনো দিনের রাজা-বাদশাদের ব্যবহৃত পোশাক-পরিচ্ছদ ও তৈজসপত্র।
মুক্তিযুদ্ধের বিভিন্ন নিদর্শন রয়েছে জাদুঘরে। রয়েছে বিভিন্ন ভাষাশহীদের ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র এবং তাদের জীবনী।
জাদুঘরের উল্লেখযোগ্য নিদর্শন হচ্ছে শহীদ শফিউর রহমানের রক্তমাখা পোশাক। জাদুঘরে রয়েছে ১৯৭১ সালে ব্যবহৃত যুদ্ধের বিভিন্ন অস্ত্র এবং মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র। জাদুঘরে সংরক্ষিত এসব নিদর্শন দেখতে প্রতিদিনই অসংখ্য মানুষ ভিড় করে।
সময়সূচি : জাদুঘর খোলা থাকে শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। শনি থেকে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা (অক্টোবর থেকে মার্চ); সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত (এপ্রিল থেকে সেপ্টেম্বর)।
সাপ্তাহিক বন্ধ : বৃহস্পতিবার। সরকারি ছুটির দিনেও বন্ধ থাকে।
প্রবেশমূল্য : ২০ টাকা। ৩ থেকে ১২ বছরের শিশুর ১০ টাকা। সার্কভুক্ত দেশের নাগরিকদের জন্য ২০ টাকা এবং অন্যান্য বিদেশী নাগরিকদের জন্য ১০০ টাকা।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল