২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
ভা র তে র রূ প ক থা

ময়ূরের জন্ম কেমন করে হলো

-

(গত দিনের পর)

এই অদ্ভুতুড়ে ঘটনায় দিশেহারা হয়ে গেল বউটি। হতবুদ্ধি হয়ে সে নিজেও সিল্কের রুমালের একাংশ ছুঁয়ে ফেলল। ঘটনার আকস্মিকতায় শোকাচ্ছন্ন-বিহ্বল হয়ে পড়েছিল সে। হকচকিত হয়ে মন্ত্র পড়তে ভুলে গেল নিজেও। ব্যস, আর যায় কোথায়। সে নিজেও একটা পাখিতে রূপান্তরিত হয়ে গেল নিমেষেই। ভারি আশ্চর্য ব্যাপার তো। রুমালের বড় অংশের রঙ পেয়েছে তার স্বামী। কারণ, তার স্বামীর গায়ে সেই জাদুর রুমালের বেশির ভাগ অংশইজুড়ে গেছে ইতোমধ্যে। তার বেলা রুমালের ভাগ কম পড়েছে বলে গায়ের পালক, ডানা ও লেজে রঙ কম পড়ে গেল কিছুটা।
এভাবেই জন্ম হলো ময়ূর ও ময়ূরীর। এর আগে এই পাখির কোনো অস্তিত্ব পৃথিবীতে ছিল না। জাদুর রুমাল থেকে হঠাৎই কেমন করে যেন জন্ম নিলো তারা। যখনই আকাশ কালো করে মেঘ ঘনিয়ে আসে, থেকে থেকে অস্থির বিজলি চমকাতে থাকে, গুড় গুড় মেঘের ডাকে কেঁপে ওঠে পৃথিবীÑ তখনই ময়ূর মেলে দেয় তার পেখম। বাহারি পেখম তুলে নিপুণ ছন্দে তারা নাচতে থাকে।
(শেষ)


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল