২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
জা না-অজানা

মুহাম্মদ বিন কাসিম

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা হয়তো সিন্ধু বিজয়ী মুহাম্মদ বিন কাসিমের নাম শুনে থাকবে। তিনি ৮ শতকে সিন্ধুর রাজা দাহিরকে পরাজিত করেন এবং দেবল বন্দর দখল করে নেন।
উমাইয়া সাম্রাজ্যের অধীনে তিনি তৎকালীন পশ্চিম ভারতে একটি রাজ্য গড়ে তোলেন। এটি এখন পাকিস্তানের অংশ। মুহাম্মদ বিন কাসিমের সময় উমাইয়া সাম্রাজ্য (আরব সাম্রাজ্য) ছিল বিশ্বের শ্রেষ্ঠ সামরিক শক্তি।
মুহাম্মদ বিন কাসিম একজন সমরনেতা। সম্ভবত তিনিই একমাত্র ব্যক্তি, যিনি মাত্র ১৭ বছর বয়সে জেনারেল হয়েছিলেন। ধারণা করা হয়, তিনি বিশ্বে সবচেয়ে কম বয়সে জেনারেল হয়েছিলেন।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল