২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

ব্যায়াম কেন করবে

-


আজ তোমরা জানবে ব্যায়াম সম্পর্কে । ব্যায়ামের সময় হৃৎকম্পন বাড়ে, রক্তের মাধ্যমে শরীর পায় অনেক বেশি অক্সিজেন।কোন মানুষের স্বাস্থ্য কতটা ভালো, তা নির্ধারণ করা যায় ব্যায়ামের পর কত তাড়াতাড়ি তার হৃৎকম্পন স্বাভাবিক হয়, সেটির মাধ্যমে। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
তোমরা হয়তো জানো, আদিমকালে মানুষ অনেক শারীরিক পরিশ্রম করত; বেঁচে থাকার প্রয়োজনেই পরিশ্রম করতে হতো। আধুনিক জমানার মানুষ বিভিন্ন ধরনের যন্ত্রপাতি আবিষ্কার করেছে, পরিশ্রম করা দিয়েছে কমিয়ে। কিন্তু শারীরিক পরিশ্রম না করলে শরীর ভালো থাকে না। বলা যায়, মানুষের শরীর এমন এক যন্ত্র, যা নিয়মিত সচল না রাখলে জং ধরে যায়। ব্যায়াম শরীর সচল রাখে; এতে শরীর, হাড়-মাংস প্রতিটি জোড়া অনেক বেশি সচল ও সক্ষম থাকে। ব্যায়ামের সময় হৃৎকম্পন বাড়ে, রক্তের মাধ্যমে শরীর পায় অনেক বেশি অক্সিজেন।
কোন মানুষের স্বাস্থ্য কতটা ভালো, তা নির্ধারণ করা যায় ব্যায়ামের পর কত তাড়াতাড়ি তার হৃৎকম্পন স্বাভাবিক হয়, সেটির মাধ্যমে।
ব্যায়ামের সময় মাংসপেশি থেকে ল্যাকটিক এসিড নামে এক ধরনের এসিড বের হয়। এ এসিড শরীরে ব্যথার সৃষ্টি করে। তবে সামান্য বিশ্রামের পরই এ এসিড কমে, আর শরীর হয়ে ওঠে আরো তরতাজা। ব্যায়াম করার আগে হালকাভাবে হাত-পা নেড়ে নেয়া ভালো, যাতে ল্যাকটিক এসিড শরীরের নানা দিকে সমানভাবে ছড়ায়। এতে ব্যথার প্রকোপও যায় কমে।
কোন ব্যায়াম সবচেয়ে ভালো? সাঁতার। সাঁতার কাটলে শরীরের অনেক পেশি একত্রে কাজ করে, পেশিতে বাড়তি চাপও পড়ে কম। সাঁতারের জন্য বেশি প্রশিক্ষণেরও দরকার হয় না। এটি মানুষের প্রায় সহজাত ব্যাপার।

 


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল