২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
মা ল য়ে শি য়া র রূ প ক থা

নারকেলগাছের জন্মকথা

-

(গত দিনের পর)

প্রাজ্ঞ মানুষটি মাথা নেড়ে সম্মতি দেন। তরুণ খুশি মনে তার বাড়ির পথ ধরে। ওহ! বিরাট কিছু একা জয় করা গেছে। আনন্দে সে নাচতে নাচতে পথ চলে। আহা! কী ভালো যে লাগছে।
গুহা থেকে বেরিয়ে মাইলখানেক যাওয়ার পর থামে সে। বাক্সে আসলে কী আছে? জানার জন্য মনটা আঁকুপাঁকু করছে তার। কৌতূহল তার ক্রমেই বাড়ছে। নাহ, জানতেই হবে।
ঝট করে সে বাক্সটা খুলে ফেলে। মুহূর্তের মধ্যেই ছেলেটির শরীরে বিরাট একটা পরিবর্তন ঘটে যায়। কী সেই পরিবর্তন? সে একটা লম্বা গাছে পরিণত হয়। গাছটি হলো নারকেলগাছ।
বুড়ো মানুষটির কথা সে মেনে চলেনি। ওয়াদা ভঙ্গ করেছে। সেজন্য কঠিন শাস্তি তার পাওনা ছিল। কিন্তু অবাক কাণ্ড হলো, শাস্তি পেয়েও সে মানুষের কল্যাণেই কাজ করে যেতে থাকে। সে মানুষের উপকারে নিজেকে বিলিয়ে দিতে চেয়েছিল। অভিশপ্ত হলে কী হবে, তার মনের ইচ্ছা পূরণ হয়েছে। আমরা তো সবাই জানি, নারকেলগাছ কত রকমের কাজে লাগে। বহুমুখী উপকার আমরা পাই নারকেলগাছের কাছ থেকে।
( শেষ )

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল