১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঘুরে এসো ঢাকার হোসেনি দালান

-

ইতিহাস ও ঐতিহ্যে সমৃদ্ধ রাজধানী ঢাকা। এ নগরে এখনো হারানো দিনের কিছু অপূর্ব স্থাপনা চোখে পড়ে। হোসেনি দালান এগুলোরই একটি। রাজধানী ঢাকার একটি দর্শনীয় স্থান হিসেবেও হোসেনি দালানের গুরুত্ব রয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজের দক্ষিণ দিকে এর অবস্থান। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

হোসেনি দালান ইসলামি স্থাপত্য রীতিতে নির্মিত। এটি একটি ঐতিহাসিক স্থাপত্য নিদর্শন। দোতলা এ ইমারতের সৌন্দর্য অসাধারণ। শিয়া সম্প্রদায়ের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ পবিত্র স্থান। প্রতি বছর এখান থেকে মহররমের মিছিল বের করা হয়।
দালানটি নির্মাণের সময়কাল অস্পষ্ট। এ বিষয়ে ঐতিহাসিকদের মধ্যে মতভেদ রয়েছে। ইমারতের গায়ের একটি শিলালিপি থেকে জানা যায়, ১৬৪২ সালে শাহ সুজার সেনাপতি মীর মুরাদ এটি নির্মাণ করেন। জানা যায়, মীর মুরাদ ইন্তেকাল করেন ১৭১৮ সালে। অনেকের মতে, তার ইন্তেকালের ৭৫ বছর আগে কী করে তিনি এ ভবন নির্মাণ করেন তা এক বিরাট বিস্ময়। কেউ কেউ মনে করেন, মীর মুরাদ এটি নির্মাণ করেননি। ধারণা করা হয়, ঢাকার নায়েব-ই-নাজিম নবাব জসরত খানের আমলে (১৭৯৬-১৮২৩) বর্তমান স্থানে একটি ইমারত নির্মাণ করা হয়। এ ইমারতটি ১৮৯৭ সালের প্রবল ভূমিকম্পে ধ্বংস হয়। একই স্থানে ঢাকার নবাব আহসান উল্লাহ বর্তমান ইমারতটি নির্মাণ করেন।
হোসেনি দালান এলাকায় ঢাকার কয়েকজন নায়েব-ই-নাজিম এবং তাদের পরিবারের সদস্যদের কবর রয়েছে।

 


আরো সংবাদ



premium cement