২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঘুরে এসো জাতীয় জাদুঘর

-

জাতীয় জাদুঘরের অবস্থান ঢাকার শাহবাগে। দেশের সাংস্কৃতিক সম্পদ ও ঐতিহ্য সংরক্ষণের লক্ষ্যে এ জাদুঘরের বর্তমান ভবনে আনুষ্ঠানিক কাজ শুরু হয়েছিল ১৯৮৩ সালের ১৭ নভেম্বর। ১৯১৩ সালের ৭ আগস্ট প্রতিষ্ঠিত তৎকালীন ঢাকা জাদুঘরের সমুদয় নিদর্শন দিয়েই এর প্রথম যাত্রা শুরু হয়। এরপর থেকেই শুরু হয় দেশের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে অমূল্য প্রতœসম্পদ সংগ্রহ। বর্তমানে এর সংগ্রহে রয়েছে প্রাচীন নিদর্শনাদির এক সমৃদ্ধ ভাণ্ডার।
বর্তমান জাদুঘরের ভবনটির নকশা অঙ্কন করেন স্থপতি মোস্তফা কামাল। জাদুঘর ভবনের নিচতলায় রয়েছে অফিস ও হলরুম। দ্বিতীয় তলায় দর্শনীয় বিষয়গুলো হচ্ছেÑ বাংলাদেশ পরিচিতি, গ্রামীণ বাংলাদেশ, রয়েল বেঙ্গল টাইগার, বাংলাদেশ শিলা ও খনিজ শিল্প নিদর্শন, ফুল-ফল-লতাপাতা, জীবজন্তু, পাখি, মুদ্রা, পদক, অলঙ্কার, হাতির দাঁতের শিল্পকর্ম, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নৌকা, মাটির পাত্র, পোড়ামাটির শিল্পকর্ম, ধাতব কাঠ ও পোড়ামাটির ভাস্কর্য। তৃতীয় তলায় দর্শনীয় বিষয় হলোÑ চীনামাটির শিল্পকর্ম, বাংলাদেশের পুতুল ও পুতুলের কাহিনী, নকশি কাঁথা, বাংলাদেশের বাদ্যযন্ত্র, ধাতু ও কাচের শিল্পকর্ম, বাংলাদেশের কাঠের শিল্পকর্ম, পুরনো দিনের রাজা-বাদশাদের ব্যবহৃত পোশাক-পরিচ্ছদ ও তৈজসপত্র।
মুক্তিযুদ্ধের বিভিন্ন নিদর্শন রয়েছে জাদুঘরে। রয়েছে বিভিন্ন ভাষাশহীদের ব্যবহৃত জিনিসপত্র এবং তাদের জীবনী। জাদুঘরের উল্লেখযোগ্য নিদর্শন হচ্ছে শহীদ শফিউর রহমানের রক্তমাখা পোশাক। জাদুঘরে রয়েছে ১৯৭১ সালে ব্যবহৃত যুদ্ধের বিভিন্ন অস্ত্র এবং মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র। জাদুঘরে সংরক্ষিত এসব নিদর্শন দেখতে প্রতিদিনই অসংখ্য মানুষ ভিড় করে।
সময় সূচি : জাদুঘর খোলা থাকে শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। শনি থেকে বুধবার সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা (অক্টোবর থেকে মার্চ); সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত (এপ্রিল থেকে সেপ্টেম্বর)। সাপ্তাহিক বন্ধ : বৃহস্পতিবার। সরকারি ছুটির দিনেও বন্ধ থাকে। প্রবেশ মূল্য : ২০ টাকা। সার্কভুক্ত দেশের নাগরিকদের জন্য ২০ টাকা। এবং অন্যান্য বিদেশী নাগরিকদের জন্য ১০০ টাকা।


আরো সংবাদ



premium cement