২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঘুরে এসো আহসান মঞ্জিল

-

আমাদের রাজধানী ঢাকায় বেশ ক’টি দর্শনীয় স্থান রয়েছে। আহসান মঞ্জিল এগুলোর অন্যতম। এটি একটি সুদৃশ্য ইমারত। একসময় এটি ছিল নবাববাড়ি।
বর্তমানে এটি একটি জাদুঘর।
ঢাকার সদরঘাট এলাকায় বুড়িগঙ্গা নদীর তীরে আহসান মঞ্জিলের অবস্থান। এর দক্ষিণে প্রবাহিত নদী, উত্তর দিকে প্রধান ফটক ও নহবতখানা। দোতলার পুব দিকে অতিথিখানা, গ্রন্থাগার ও বৈঠকখানা। পশ্চিম দিকে রয়েছে নাচঘর, নবাবদের শোবার ঘর ও খাবার ঘর। লালগালিচা, গোল মার্বেল পাথরের টেবিল, বিভিন্ন রঙের কাচের দরজা, সর্বোপরি পারিপার্শ্বিক গঠন আহসান মঞ্জিলকে করেছে যেন রূপের রানী।
১৮৩৫ সালে খাজা আলিমউল্লাহ ফরাসি কুঠিয়ালদের কাছ থেকে এ বাড়ি ক্রয় করেন। জানা যায়, বাড়িটি তৈরি করেছিলেন ফরিদপুরের জমিদার শেখ এনায়েত উল্লাহ। পরে তার ছেলে শেখ মুতিউল্লাহর কাছ থেকে এ বাড়ি ক্রয় করে ফরাসিরা। আর ফরাসিদের কাছ থেকে কিনে নেন খাজা আলিমউল্লাহ। তিনি এ বাড়ির ব্যাপক সংস্কার করেন। ১৮৭২ সালে এ পরিবারের সদস্য নবাব আবদুল গণি এ বাড়ি পুনর্নির্মাণ করেন, যা এখনো টিকে আছে।
জাদুঘরের সময়সূচি :
সাপ্তাহিক বন্ধ : বৃহস্পতিবার। শুক্রবার খোলা থাকে বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। শনি থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা (অক্টোবর থেকে মার্চ); সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত (এপ্রিল থেকে সেপ্টেম্বর)।
ফোন : ৭৩৯১১২২, ৭৩৯৩৮৬৬


আরো সংবাদ



premium cement