২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দুই গোয়েন্দার অভিযান

-

তিন.

আরেকটু আগে বাড়ল জোসি। বিপজ্জনক জায়গায় চলে এসেছে। ‘এখন?’
আরেকটু আগে বাড়ল জোসি। বিপজ্জনক জায়গায় চলে এসেছে। ‘এখন দেখো তো?’
আবার হাত বাড়াল সুজা। ডালের মাথা এখনো তার নাগালের বাইরে।
প্রাণপণে জোসির গোড়ালি চেপে ধরে রেখে প্রায় ককিয়ে উঠল রেজা, ‘চেষ্টা করো, সুজা। ডালটা ধরো।’
বড় করে দম নিলো সুজা। দেহের শক্তি নিঃশেষ হয়ে আসছে।
ডালটা আরো ইঞ্চি দুয়েক ঠেলো দিলো জোসি। ‘এবার?’
ডালের মাথায় দৃষ্টি কেন্দ্রীভূত করল সুজা। তারপর প্রচণ্ড ঝুঁকি নিয়ে ঝাঁপ দিলো ডাল লক্ষ্য করে। মিস করলে সোজা চলে যেত বরফের, কিন্তু শেষ মুহূর্তে ধরে ফেলল ডালের মাথা। পা উঠে গেল ওপরে। তাতে দেহটা পুরোই ডুবে গেল বরফ-শীতল পানিতে। শরীর অবশ হয়ে যাওয়াতে ঠাণ্ডাও আর এতটা টের পাচ্ছে না। বুঝতে পারছে, মোটেও ভালো লক্ষণ নয় এটা।
‘এই তো পেরেছ! ধরে রাখো! খবরদার, ছাড়বে না!’ চিৎকার করে উঠল রেজা।
‘দুইহাতে ধরো,’ জোসি বলল।
বড় করে দম নিলো সুজা। নদীর পিচ্ছিল মাটিতে পা ঠেকাল আবার। ভালোমতো ধরতে না পারলে ডাল থেকে হাত ছুটে যাবে। অন্য হাতটাও বাড়িয়ে দিলো। ডালের গায়ে শক্ত হয়ে চেপে বসল ওর আঙুল।
‘গুড! ধরে রাখো! ছাড়বে না!’ জোসি বলল। ইঞ্চি ইঞ্চি করে পেছানো শুরু করল। ডালের সঙ্গে সুজাকেও টেনে নিয়ে আসতে লাগল। জোসিকে দ্রুত পেছাতে সাহায্য করল রেজা। কয়েকটা দীর্ঘ মুহূর্তÑ সুজার মনে হলো অনন্তকাল ধরে টেনে নেয়ার পর অবশেষে পানি থেকে তুলে আনা হলো ওকে। (চলবে)


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল