২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কে কী--কেন কিভাবে শামিরপেত

-

আজ তোমরা জানবে শামিরপেত সম্পর্কে। এটি একটি কৃত্রিম হ্রদ। হায়দরাবাদ রাজ্য বা নিজাম
রাজ্যের শাসনের যুগে এটি খনন করা হয়।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

শামিরপেত হ্রদ এক অনাবিল সৌন্দর্যের আধার। এটি জলাধার ও হরিণ উদ্যানের সমন্বয়। হ্রদের ধারের উদ্যানে প্রাকৃতিক পরিবেশে বিভিন্ন প্রজাতির হরিণ রয়েছে। হ্রদ এলাকা বিভিন্ন পাখির কলকাকলিতে মুখরিত। ভারতীয় ও বিভিন্ন পরিযায়ী পাখিকে এটি আকর্ষণ করে। তাই হ্রদটি হয়ে উঠেছে একটি পাখি পর্যবেক্ষণকেন্দ্র। অনেকে শুধু পাখি পর্যবেক্ষণ করার জন্য এই হ্রদে আসেন।
পর্যটক ও দর্শনার্থীদের জন্য হ্রদ এলাকার শান্ত পরিবেশে কয়েকটি কটেজ ও রেস্তোরাঁ রয়েছে। পিকনিক স্পট হিসেবেও শামিরপেত হ্রদের গুরুত্ব রয়েছে।
ভারতের তেলেঙ্গানা রাজ্যে হ্রদটির অবস্থান। হায়দরাবাদ নগরী থেকে এর দূরত্ব খুব বেশি নয়, মাত্র ২৭ কিলোমিটার। সপ্তাহান্ত আর ছুটির দিনগুলোয় অসংখ্য মানুষ ভিড় করেন হ্রদে।
শামিরপেত একটি কৃত্রিম হ্রদ। হায়দরাবাদ রাজ্য বা নিজাম রাজ্যের শাসনের যুগে এটি খনন করা হয়। এ রাজ্যের শাসক নিজামরা (নবাব বা রাজা) জনকল্যাণমূলক অনেক কাজ করেন। মুঘলদের দুর্বলতার সুযোগে ১৭২০ সালে রাজ্যটি প্রতিষ্ঠিত হয়। আর ১৭৬৮ সাল থেকে এটি ছিল ইংরেজ প্রভাবাধীন। তবে এর নিজস্ব সেনাবাহিনী ও টাঁকশাল ছিল। পরে এর রাষ্ট্রীয় ব্যাংক, বিমান সংস্থা, রেল নেটওয়ার্ক ইত্যাদি গঠন করা হয়। ১৯৪৮ সালের সেপ্টেম্বরে ভারত সামরিক অভিযান চালিয়ে হায়দরাবাদ দখল করে নেয়। হ্রদ এলাকায় ভ্রমণ করলে নিজাম শাসনামলের সোনালি অতীত আপনাকেও করতে পারে অতীতকাতর।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement