১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের নৃতাত্ত্বিক গোষ্ঠী আইটা

-

আজ তোমরা জানবে আইটা সম্পর্কে। স্প্যানিশ শাসনের যুগে আইটাদের কৃষ্ণাঙ্গ (নেগ্রিটো) হিসেবে উল্লেখ করা হতো। উত্তর লুজনের কিছু আইটা জনগোষ্ঠীকে প্রতিবেশী ইলোক্যানোভাষীরা পুগুট বা পগট (জঙ্গলের আত্মা) নামে অভিহিত করত। কালো রঙের কারণেই এই নামে ডাকা। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌল্লাহ্


আইটা কী? ফিলিপাইনের একটি দেশজ জাতি। লুজনের পার্বত্য এলাকার বিভিন্ন অংশ এদের আবাসভূমি। নির্জন পার্বত্যভূমিতে এদের ছড়িয়ে বাস।
আইটারা ফিলিপাইনের অন্যতম আদিবাসী। ধারণা করা হয়, প্রায় ৩০ হাজার বছর আগে এশিয়ার মূল ভূখণ্ড থেকে ভূমিসেতু (ল্যান্ড ব্রিজ) পেরিয়ে এদের পূর্বপুরুষেরা ফিলিপাইনে আসে।
আইটাদের কৃষ্ণাঙ্গ হিসেবে বিবেচনা করা হয়। তবে এরা অস্ট্রেলিয়ানদের বংশধর। এদের গায়ের রঙ কালো বা গাঢ় বাদামি। দৈহিক উচ্চতা বেশি নয়। শারীরিক কাঠামো ছোট। চুল কুঞ্চিত বা প্যাঁচানো, তবে প্রকৃতিগতভাবেই তেমন উজ্জ্বল নয়। নাক ছোট। চোখ গাঢ় বাদামি।
¯প্যানিশ শাসনের যুগে আইটাদের কৃষ্ণাঙ্গ (নেগ্রিটো) হিসেবে উল্লেখ করা হতো। উত্তর লুজনের কিছু আইটা জনগোষ্ঠীকে প্রতিবেশী ইলোক্যানোভাষীরা পুগুট বা পগট (জঙ্গলের আত্মা) নামে অভিহিত করত। কালো রঙের কারণেই এই নামে ডাকা। আইটা জনসংখ্যা প্রায় ৪০ হাজার। এরা গম, যব, চাল ইত্যাদি থেকে তৈরি করা খাবার খায়।
আইটা ধর্মে বিভিন্ন বিশ্বাস স্থান পেয়েছে। একেশ্বরবাদী আইটা সর্বক্ষমতাধর এক শক্তিতে বিশ্বাস করে। এ শক্তি তার চেয়ে কম ক্ষমতাধর ও দুষ্টদের শাসন করে। এ জনগোষ্ঠী সর্বপ্রাণবাদেও বিশ্বাস করে। বর্তমানে কিছু আইটা খ্রিষ্টধর্ম অনুসরণ করে।
আইটাদের ঐতিহ্যবাহী পোশাক খুবই সাধারণ। তরুণীরা পরে ঘাগরাজাতীয় পোশাক। বয়স্ক নারীরা পরে গাছের বাকল বা ছাল থেকে বানানো কাপড়। বৃদ্ধাদের পোশাক আলাদা। এরা কোমরে রশির সাহায্যে একটি কাপড় বেঁধে রাখে। বয়স্ক পুরুষ পরে নেংটিজাতীয় পোশাক। এর সাথে কেউ বা পরে অদ্ভুত টুপি। আজকাল আইটারা সমতল বা নিচু ভূমির মানুষের সাথে সম্পর্ক গড়ে তুলেছে এবং আধুনিক হয়ে উঠছে। আর পরছে টি-শার্ট, প্যান্ট ও রবারের চটি।
আইটা নারীরা ফিলিপাইনের বিভিন্ন অংশে ভেষজ ওষুধ সরবরাহকারী হিসেবে পরিচিত।
আইটারা বিভিন্ন গয়না ব্যবহার করে। ফুল বা গাছের পাতাও পরে গয়না হিসেবে। এরা নাচ-গান পছন্দ করে। ফিলিপাইনে আইটা নাচের কদর বেশ। নাচ-গানের সাথে এরা গংসহ বিভিন্ন বাদ্যযন্ত্র ব্যবহার করে।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল