২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কে কী কেন কিভাবে : উইঢিবি

-

আজ তোমরা জানবে উইঢিবি সম্পর্কে । উইঢিবি নির্মাণে প্রায় ১০ লাখ উইপোকা কাজ করে। উইপোকা, বিশেষ করে কর্মী উইপোকা প্রায় ১০ টন মাটি ব্যবহার করে একটি উইঢিবি নির্মাণে।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
উইপোকা বেশ পরিচিত একটি পতঙ্গ। এর আবাসস্থলকে বলে উইঢিবি। এখানে উইপোকারা দলবদ্ধভাবে বাস করে। এক একটি উইঢিবি যেন দক্ষ স্থপতির নিপুণ হাতে গড়া অসাধারণ স্থাপত্যকর্ম। অনেকের মতে, পতঙ্গের তৈরি করা স্থাপত্য শিল্পে উইপোকাই সেরা। সাধারণত একটি উইঢিবির উচ্চতা হয় প্রায় ছয় মিটার। এই উইঢিবি নির্মাণে প্রায় ১০ লাখ উইপোকা কাজ করে। উইপোকা, বিশেষ করে কর্মী উইপোকা প্রায় ১০ টন মাটি ব্যবহার করে একটি উইঢিবি নির্মাণে। এর নির্মাণকাজে প্রায় সবটুকু কৃতিত্বই কর্মী উইপোকার। আশ্চর্য হলেও সত্যি, কর্মী উইপোকারা খুব কম সময়েই উইঢিবির একটি জটিল কাঠামো গড়ে তুলতে পারে। এদের লালা ও বিষ্ঠা উইঢিবির মাটিকে আবদ্ধ করে রাখে। আস্তে আস্তে এরা ঢিবিকে একটি সুন্দর স্থাপত্য শিল্পে রূপান্তর করে।
উইঢিবিতে ঠাণ্ডা, আলো-বাতাস প্রবেশের ব্যবস্থা থাকে। এর (উইঢিবির) একটি অংশ ব্যবহার করা হয় পুষ্টি আহরণের জন্য। এ অংশটি যেন উইপোকার খাবার কক্ষ। এখানে কর্মী উইপোকা এক বিশেষ ধরনের কাঠ ও মল দিয়ে ছত্রাক উৎপাদন করে, আর এখান থেকে উইপোকারা ওদের প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করে। এ ছাড়া এ ছত্রাক ঢিবির ভেতরের আর্দ্রতা বজায় রাখে।
রাজা ও রানী উইপোকার জন্য উইঢিবির একটি অংশ নির্দিষ্ট থাকে। এটি এদের কেন্দ্রীয় মিলন কক্ষ। এখানে রাজা ও রানী উইপোকা সঙ্গমের পর অবস্থান করে সারা জীবনের জন্য। আর কর্মী উইপোকারা ওদের খাবার সরবরাহ করে, সেবায় নিয়োজিত থাকে।
উইঢিবি নিয়ন্ত্রিত হয় একটি অত্যাশ্চর্য পদ্ধতিতে। রানী উইপোকার নিঃসৃত রাসায়নিক পদার্থ (ফেরোমোন) দিয়ে এটি নিয়ন্ত্রিত হয়। একটি রানী উইপোকা এক দিনে ডিম দেয় প্রায় ৩০ হাজার। ডিমগুলো নিষিক্ত হয় শুধু প্রজননে সক্ষম পুরুষ উইপোকা দিয়ে। এই বিশেষ ধরনের উইপোকারা অন্যান্য উইপোকা থেকে আকৃতিতে কিছুটা বড়।
রানী উইপোকার দেহ প্রায় ১২ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয় এবং এটির জীবনকাল প্রায় ২৫ বছর।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল