২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভয়ঙ্কর রূপে গণপিটুনি

- ফাইল ছবি

শনিবার উত্তরবাড্ডায় একটি স্কুলের সামনে ‘ছেলেধরা সন্দেহে' গণপিটুনিতে নিহত এক নারীর ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। ত্রিশোর্ধ ওই নারী তার সন্তানকে স্কুলে ভর্তি করাবেন বলে দাবি করেছিলেন। কিন্তু উত্তেজিত জনতা তা মানেনি। এক পর্যায়ে তাকে গণপিটুনি দেয়া হয় এবং সেই নারী মারা যান।

কয়েক সপ্তাহ আগে ‘পদ্মা সেতুতে মানুষের মাথা লাগবে' বলে একটি গুজব ছড়ানো হয়। গত বৃহস্পতিবার নেত্রকোণায় এক যুবকের ব্যাগে একটি শিশুর বিচ্ছিন্ন মাথা পাওয়া যাওয়ার পর পরিস্থতি আরো জটিল আকার ধারণ করে। এছাড়া প্রতিপক্ষকে জব্দ করতে উদ্দেশ্যমূলকভাবে গুজব ছড়ানোর ঘটনাও ঘটছে।

এ পর্যন্ত ঢাকাসহ সাত জেলায় গণপিটুনির ঘটনা ঘটেছে। এতে ৫ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। শুধুমাত্র নেত্রকোণার ঘটনা ছাড়া আর সব ঘটনায় গুজবের কারণে গণপিটুনির শিকার হয়েছেন ভুক্তভোগীরা।

বিশ্লেষকরা বলছেন, ক্রসফায়ারেরই আরেক রূপ হলো গণপিটুনি। বিচারহীনতা ও পুলিশের নিস্ক্রিয়তার জন্যই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে যারা ক্রসফয়ারে উল্লসিত হন তারাই এখন গণপিটুনিতে আতঙ্কিত।

পুলিশ সদর দপ্তর থেকে গণপিটুনির বিরুদ্ধে সতর্কবার্তা জারি করা হলেও তাতে কাজ হচ্ছেনা। গণপিটুনি বা গণপিটুনি দিয়ে হত্যা ফৌজদারী অপরাধ। কিন্তু সেই আইনকে আমলে নিচ্ছে না উত্তেজিত জনতা। যারা গণপিটুনির শিকার হয়ে আহত বা নিহত হচ্ছেন তারা অধিকাংশই সাধারণ ও নিরীহ মানুষ। তারা সন্দেহের বশে গণপিটুনির শিকার হচ্ছেন। এনিয়ে সারাদেশে দেখা দিয়েছে ব্যাপক আতঙ্ক।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিউটের অধ্যাপক ডা. তাজুল ইসলাম বলেন, ‘‘আমরা কিছুদিন আগে দেখলাম প্রকাশ্যে হত্যা করছে (বরগুনায়), মানুষ এগিয়ে আসছেন না। আর এর বিপরীতে দেখছি মব ভায়োলেন্স। এই দু'টির সামাজিক ও মানসিক কারণ আছে। মানুষ যখন পুলিশের প্রতি, বিচারের প্রতি আস্থা হারিয়ে ফেলে তখন নিজে নিজে একটা বিচার বসায়। সিদ্ধান্ত নেয় যে এই মানুষগুলো অপরাধী এবং তাদের ক্যাপিটাল পানিশমেন্ট দিতে হবে। একে বলে লিন্সিং। আর এটা যখন সঞ্চারিত হয় তখন মানুষ বিবেকবোধ হারিয়ে যায়। এর সুযোগও নেয় কেউ কেউ। লেভেল করে দিয়ে বা গুজব ছড়িয়ে প্রতিপক্ষকে উত্তেজিত জনতার রোষে ফেলে দেয়।''

গণপিটুনির ঘটনায় পুলিশকে নিস্ক্রিয় দেখা গেছে। ৯ জুলাই নোয়াখালীর বেগমগঞ্জে পুলিশ তিন যুবককে আটকের পর তাদের কাছ থেকেই ‘ছিনিয়ে' নিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনি দেয় উত্তেজিত লোকজন। গত বছরের ৯ সেপ্টেম্বর সাতক্ষীরার কালীগঞ্জে এক আটক আসামিকে পুলিশ ভ্যান থেকে নামিয়ে পিটিয়ে হত্যা কর গ্রামবাসী।

অধ্যাপক জিয়া রহমান বলেন, ‘‘পুলিশ নিজেও গণপিটুনির শিকার হয়। তাই নিজের জীবন বাঁচাতে তারা অনেক সময় গণপিটুনিতে সহায়তাও করে। এখান থেকেই বোঝা যায় পুলিশ ও বিচারের প্রতি আস্থাহীনতা কোন পর্যায়ে গেছে।''

তিনি বলেন, ‘‘গণপিটুনির যে কারণ ক্রসফায়ারের মধ্যেও কিন্তু একই জিনিস নিহিত। মানুষ যখন ক্রসফায়ারে নিহত হয়, একটা বিরাট অংশের মানুষ এটাকে সমর্থন করে। আমরা এটাকে বলি আয়রনি। গণপিটুনিতো ক্রসফায়ারেরই আরেক রূপ। আমাদের মানসিকতাকে মানবিক করার জন্য রাষ্ট্রযন্ত্রের যা করা দরকার তা হচ্ছেনা।'' ডয়েচে ভেলে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল