১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পুলিশের কমান্ডে সেনাবাহিনী নজিরবিহীন : রিজভী

পুলিশের কমান্ডে সেনাবাহিনী নজিরবিহীন : রিজভী - নয়া দিগন্ত

বিএনপির সিনিয়র মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, নির্বাচনে সেনাবাহিনী পুলিশের কো-অর্ডিনেশনের মধ্যে থাকবে, যা নজীরবিহীন ও দুরভিসন্ধিমূলক।

রোববার সকালের নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
রিজভী বলেন, সিইসি বলেছেন, আগামী ১৫ ডিসেম্বর থেকে মাঠে নামবে সেনাবাহিনী। সেনাবাহিনী একটি সুপিরিয়র বাহিনী হিসেবে পুলিশের কমান্ডে কি করে সেনাবাহিনী কাজ করবে? সেনাবাহিনীকে আর কত ছোট করা হবে? সাধারণত: সেনাবাহিনী যেখানে ডেপ্লয়মেন্ট হয়, সেখানে রাষ্ট্রের অন্যান্য বাহিনীগুলো (বিজিবি, পুলিশ, আনসার ইত্যাদি) সেনাবাহিনীর কমান্ডেই কাজ করে। এটাই বিশ^ব্যাপী সার্বজনীন নিয়ম।

রিজভী বলেন, যে সেনাবাহিনী মুক্তিযুদ্ধে অনন্য অবদানের মধ্য দিয়ে আমাদের জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করে গর্বিত বাহিনী হিসেবে সকলের নিকট সমাদৃত হয়েছে, সেই বাহিনীকে আর কত নীচু করা হবে?

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। তিনি বলেছেন-পুলিশ ইসির নিদের্শ মতোই কাজ করছে, সুতরাং সিইসি স্বীকার করে নিলেন, সারাদেশে যত হামলা, মামলা, গায়েবি মামলা, গ্রেফতারসহ সবকিছু হচ্ছে সিইসির নির্দেশে। সেক্ষেত্রে যশোরের বিএনপি নেতা ও দলের মনোনয়ন প্রত্যাশী আবু বকর আবু’র লাশ বুড়িগঙ্গায় ভেসে ওঠাটা নিয়েও জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। তার বক্তব্যে পরিস্কার হলো তিনি সুষ্ঠু নির্বাচন চান না, যে করেই হোক আওয়ামী লীগকে আবার ক্ষমতায় বসাতে হবে-এটাই কমিশনের মনোবাসনা।

নির্বাচনে নৌকার পক্ষে কর্মকর্তা-কর্মচারীদেরকে ব্যবহার করছেন এমন অভিযোগ এনে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মো. আফজালের অপসারণের দাবি জানিয়েছেন রিজভী। তিনি বলেন, ৪৫ দিনব্যাপী ৬৪ জেলায় নির্বাচনী প্রচারণার কাজ বাস্তবায়নের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তিনি শিক্ষক প্রশিক্ষণ ও দাওয়াতি মাহফিলের নাম করে প্রতি উপজেলায় জনসভার আয়োজন করে নৌকা মার্কায় ভোট চেয়ে বেড়াচ্ছেন। এতে প্রায় ২ (দুই) কোটি সরকারি টাকার তছরুপ হচ্ছে।

রিজভী দাবি করেন, ছাত্রদল নেতা জুয়েল শেখকে আটক করার পর স্বীকার করছে না আইন শৃঙখলা বাহিনী। বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য মেহেরুন নেছার বাসায় শনিবার পুলিশ তল্লাশীর নামে ব্যাপক তান্ডব চালিয়েছে। ঢাকা মহানগর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুর রহমান নাদিমমের বাসভবনে পুলিশ তল্লাশীর নামে ব্যাপক তান্ডব চালিয়েছে।

জেলা ছাত্রদল সহ-সভাপতি আব্বাস উদ্দিন পাটোয়ারীসহ ১০জন গ্রেপ্তার, টাঙ্গাইলে হেমনগর ইউনিয়ন বিএনপি নেতা রফিককে গ্রেপ্তারসহ সারাদেশে নেতাকর্মীদের গ্রেপ্তার, হয়রানি চলছে বলে অভযোগ করেন রিজভী।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল