২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
দাবি পরিবেশবাদিদের

‘পার্ক ও খেলার মাঠে পশুর হাট নয়’

‘পার্ক ও খেলার মাঠে পশুর হাট নয়’ - সংগৃহীত

কোরবানি ও বর্জ্য ব্যবস্থাপনা এবং পার্ক-খেলার মাঠ ও রাস্তার পাশে কোরবানির হাট না বসানোর জোর দাবি জানিয়েছে পরিবেশবাদিরা। তারা বলেন, কোরবানির পশু উৎপাদন প্রক্রিয়ার স্থান নিয়মিত পরিদর্শন ও পর্যবেক্ষণ করতে হবে। ডাক্তার দ্বারা পশুর স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করতে হবে। বড় রাস্তার পাশে, পার্ক-খেলার মাঠে কিছুতেই কোরবানি পশুর হাট যেন না বসে তা নিশ্চিত করতে হবে।

শনিবার পবার কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে বক্তব্য পরিবেশবাদিরা এদাবি জানান। পবা’র সাধারণ সম্পাদক প্রকৌ. মো: আবদুস সোবহান, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী, নাসফের সাধারণ সম্পাদক তৈয়ব আলী, পবা’র সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জল, এম এ ওয়াহেদ, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামরুজ্জামন মজুমদার, সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয় প্রভাষক জোবাইদা গুলশান আরা, নাসফের প্রচার সম্পাদক ক্যামেলিয়া চৌধুরী, বিসিএইচআরডি-এর পরিচালক মো. মমতাজুর রহমান মোহন, পবা’র সদস্য দিনা খাদিজা, মোসতারি বেগম, কানিজ ফাতেমা, মো. আকবর, মো. ইব্রাহিম প্রমূখ।

গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, কোরবানি দেয়া ও পরবর্তী সময়ে পালনীয় বিষয়গুলো সম্পর্কে মানুষ পুরোপরি সচেতন নয়। জবাইকৃত পশুর বর্জ্য-রক্ত, নাড়িভুড়ি, গোবর, হাড়, খুর, শিং ইত্যাদি উচ্ছ্বিষ্ঠের সঠিক ব্যবস্থাপনা ও জনসচেতনার অভাবে মারাত্মক পরিবেশ বিপর্যয়সহ জনস্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলছে।

পরিবেশসম্মত কোরবানি ও বর্জ্য ব্যবস্থাপনা যথাযথভাবে করা হলে একদিকে পরিবেশ বিপর্যয় রোধ করা, অন্যদিকে জবাইকৃত পশুর উচ্ছ্বিষ্ঠ সম্পদে রূপান্তর করা সম্ভব হবে। কিন্তু সঠিক বর্জ্য ব্যবস্থাপনার অভাবে আমাদের দেশে কোরবানি পরবর্তী সময়ে এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয় যা কারো কাম্য নয়।

তারা কোরবানি সম্পর্কিত ধর্মীয় নির্দেশনা যথাযথভাবে অবহিত করে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়ানো, প্রতিটি সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদে কোরবানি ও পশু জবাইয়ের স্বাস্থ্যসম্মত স্থান ও ব্যক্তি নির্ধারণ করা, ধর্ম সম্মতভাবে কোরবানি প্রদান নিশ্চিত করার দাবি জানান। তারা বলেন, পশুকে পরীক্ষার জন্য হাটে পশুর ডাক্তারের টিম রাখতে হবে। কোরবানির জন্য পর্যাপ্ত নির্ধারিত স্থান থাকতে হবে। সেখানে ডাক্তার, জবাইয়ের জন্য দক্ষ লোক, প্রয়োজনীয় সংখ্যক কসাই, পর্যাপ্ত পানি ও যানবাহনসহ যথেষ্ট সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।


আরো সংবাদ



premium cement
ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর ভালো আছেন খালেদা জিয়া

সকল