২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অস্ট্রেলিয়ার কাছে ৮৬ রানে হেরেছে সালমারা

অস্ট্রেলিয়ার কাছে ৮৬ রানে হেরেছে সালমারা - ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার কাছে হেরে নারী বিশ্বকাপ থেকে বিদায়ের কাছাকাছি চলে গেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বৃহস্পতিবার স্বাগতিকদের কাছে ৮৬ রানে হেরেছে সালমা খাতুনের দল। এর আগে গ্রুপের প্রথম ম্যাচে ভারতের কাছে ১৮ রানে হেরেছিল নারী টাইগাররা। পরপর দুই ম্যাচ হরার পর বাংলাদেশের বিদায় অনেকটা নিশ্চিত বলা যায়।

অন্যদিকে, তিন ম্যাচ খেলে অস্ট্রেলিয়ার এটি দ্বিতীয় জয়। উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে ১৭ রানে হেরে গেলেও পরে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে পরাজিত করে অজিরা। স্বাগতিকরা ৪ পয়েন্ট নিয়ে এখন পয়েন্ট টেবিলে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই গ্রুপ থেকে ভারত ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে।

এদিন ক্যানবেরার মানুকা ওভালে অনুষ্ঠিত ম্যাচটিতে অস্ট্রেলিয়ার দেয়া ১৯০ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১০৩ রান করতে সক্ষম হয় টাইগ্রিসরা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন ফারজানা হক। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে স্কাট ৩টি, জনাসেন ২টি, ক্যারি ১টি ও সাদারল্যান্ড ১টি করে উইকেট নেন।

বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে ইনিংসের চতুর্থ ওভারেই দুই ওপেনারকে হারায়। ষষ্ঠ ওভারে ফিরে যান ওয়ানডাউনে নামা সানজিদা। চতুর্থ উইকেট জুটিতে ৫০ রানের জুটি গড়েছিলেন ফারজানা হক ও নিগার সুলতানা।

১৪তম ওভারে নিগার সুলতানা বিদায় নিলে পরের ব্যাটসম্যানরা শুধু আসার যাওয়ার মধ্যে থাকেন। ২০তম ওভারে পরপর তিন বলে তিন উইকেট হারায় বাংলাদেশ। শেষমেশ ১০৩ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১ উইকেটে ১৮৯ রান সংগ্রহ করে স্বাগতিক অস্ট্রেলিয়া। স্বাগতিকদের পক্ষে ৫৩ বলে ১০টি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৮৩ রান করেন ওপেনার আলিসা হিলি। অপর ওপেনার মুনি ৫৮ বলে ৮১ রান করে অপরাজিত থাকেন। ৯ বলে ২২ রান করে অপরাজিত থাকেন গার্ডনার। বাংলাদেশের বোলারদের মধ্যে অধিনায়ক সালমা খাতুন ১টি উইকেট নেন। ম্যাচসেরা হন অস্ট্রেলিয়ার আলিসা হিলি। আগামী ২৯ ফেব্রুয়ারি বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ৮৬ রানে জয়ী অস্ট্রেলিয়া নারী দল।

অস্ট্রেলিয়া নারী দল: ১৮৯/১ (২০ ওভার)

(হিলি ৮৩, মুনি ৮১*, গার্ডনার ২২*; জাহানারা ০/৪০, সালমা ১/৩৯, নাহিদা ০/২৬, খাদিজা ০/২৯, রুমানা ০/৩০, ফাহিমা ০/২৩)।

বাংলাদেশ নারী দল: ১০৩/৯ (২০ ওভার)

(শামীমা ১৩, মুর্শিদা ৮, সানজিদা ৩, নিগার সুলতানা ১৯, ফারজানা ৩৬, রুমানা ১৩, ফাহিমা ৫, জাহানারা ১, সালমা ০, খাদিজা ০, নাহিদা ০*; পেরি ০/১২, স্কাট ৩/২১, সাদারল্যান্ড ১/২১, ক্যারি ১/১৬, ওয়ারহেম ০/১৫, জনাসেন ২/১৭)।

ম্যাচসেরা: আলিসা হিলি (অস্ট্রেলিয়া)

 


আরো সংবাদ



premium cement