২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ধীর ব্যাটিংয়েই হার বাংলাদেশের

- ছবি : সংগৃহীত

পাওয়ার প্লে’র ৬ ওভারে বাংলাদেশ রান তুলেছে ৩৫। কোন উইকেট না হারালেও রানটা ঠিক টি-টোয়েন্টি সুলভ ছিলো না। ছিলো অতিরিক্ত ডট বল দেয়ার প্রবণতা। তবে হাতে উইকেট ধরে রাখার কাজটি ঠিকই করেছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও নাইম শেখ।

সেই সুবিধাটি কাজে লাগিয়ে শেষ দিকে প্রতিপক্ষের বোলাদের ওপর চড়াও হতে পারেনি বাংলাদেশের মিডল অর্ডার। আর তাতেই লাহোরে বাংলাদেশকে থামতে হয়েছে ১৪১ রানে। যেটি যথেষ্ট হয়নি পাকিস্তানকে আটকতে।

পাওয়ার প্লের ছয় ওভার শেষে দুই ওপেনারের সংগ্রহও ছিল যথাক্রমে ১৯ বলে তামিম ইকবালের ১৫ আর নাইমের সংগ্রহ ছিল ১৭ বলে ২০ রান। গত বিপিএলেও তামিম ইকবালের ধীর গতির ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু লাহোরে যেন দলের সবাই ছিলেন তামিম। পুরো দলে কারো ব্যাটিংই টি-টোয়েন্টি মেজাজের ছিল না।

উদ্বোধনী জুটিতে একটি উড়ন্ত সূচনা টি-টোয়েন্টিতে বড় স্কোর গড়তে ভূমিকা রাখে। সেটি পারেননি বাংলাদশের দুই ওপেনার। তারা খেলেছেন ওয়ানডে সুলভ ইনিংস। যে কারণে প্রথম ১০ ওভারে কোন উইকেট না পরলেও বাংলাদেশের স্কোর বোর্ডে রান উঠেছে ৬২। এই চাপ থেকে বের হতে গিয়েই হয়তো তামিম ইকবাল এগারোতম ওভারের প্রথম বলেই ছক্কা হাকিয়ে শুরু করেছিলেন হাত খোলার। কিন্তু দুর্ভাগ্যজনক রান আউটে তাকে ক্রিজ ছাড়তে হয়েছে।

এরপর ১১ ওভারে ১ উইকেটে ৭১ রানের স্কোরটাকে শেষ নয় ওভারে ১৬০-১৭০-এ নিয়ে যাওয়ার দায়িত্বটা পালন করতে পারেনি মিডল অর্ডার। ১৫ ওভার শেষে স্কোর বোর্ডে রান উঠেছে ঠিক ১০০। হাতে তখনো উইকেট ৭টি।

পাকিস্তানের বোলাররা নিয়ন্ত্রিত বোলিং করেছেন পুরো ইনিংসেই। তবে শেষ দিকে পাওয়ার হিটিংয়ের যে দুর্বলতা বাংলাদেশ দলে তা যেন আরো একবার চোখে আঙ্গুল দিয়ে দেখালো এই ম্যাচ। টি-টোয়েন্টিতে এক দুই ওভারের ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচের গতিপথ পাল্টে দেয়ার যে প্রবণতা তা বাংলাদেশের কোন কালেই খুব একটা দেখা যায়নি।

আবার পুরো ইনিংসে ক্যালকুলেটিভ ব্যাটিংও দেখাতে পারেনি দল। সব মিলে ৪৫টি ডট বল দিয়েছেন পাকিস্তানের বোলাররা। ১২০ বলের ইনিংসে ৪৫টি বল থেকে কোন রান না আসার ক্ষতি আর পুষিয়ে উঠতে পারেনি মাহমুদুল্লাহর দল।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল