২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জয় পেতে মরিয়া ভারতীয় দলে দুই পরিবর্তন

জয় পেতে মরিয়া ভারতীয় দলে দুই পরিবর্তন - ছবি : সংগৃহীত

ঘরের মাঠে সিরিজ আয়োজন করে লজ্জার মধ্যে পড়েছে ভারত। তিন ম্যাচ সিরিজের প্রথম খেলায় অস্ট্রেলিয়ার কাছে শুধু ১০ উইকেটে হরেনি স্বাগতিকরা। বিরাট কোহালির দল রীতিমতো বিধ্বস্ত হয়েছে। শুক্রবার বাংলাদেশ সময় ২টায় সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে রাজকোটে নামছে ভারত। আরব সাগরের পারে দল নির্বাচন থেকে শুরু করে ব্যাটিং অর্ডার, সব কিছুতেই অনেক ভুল চোখে পড়েছে বিশেষজ্ঞদের। শুক্রবার দল বাছাইয়ের সময় তাই নানা দিক খেয়াল রাখতে হবে। এগারোয় রাখতে হবে ভারসাম্যও। দেখে নেয়া যাক কেমন হতে পারে ভারতের সম্ভাব্য একাদশ।

রোহিত শর্মা রান পাননি প্রথম একদিনের ম্যাচে। ১৫ বলে করেন ১০। মিচেল স্টার্কের বলে ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দিয়েছিলেন তিনি। সদ্য আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন হিটম্যান। শুক্রবার তার ব্যাটে বড় রান চাইছে ভারত।

শিখর ধাওয়ান মঙ্গলবার ৭৪ রান করেছেন। কিন্তু খেলেছেন অনেক ডট বল। প্রথম পাওয়ারপ্লে-র ১০ ওভারে তেমন আগ্রাসীও ছিলেন না তিনি। যা নিয়ে সমালোচনাও হয়েছে। শিখরকে তাই দলে নিজের জায়গা পাকা করতে গিয়ে স্বার্থপরের মতো খেললে হবে না। ক্রিজে জমে যাওয়ার পর উইকেট ছুড়ে দেয়ার প্রবণতাও বন্ধ করতে হবে। থাকতে হবে আক্রমণাত্মকও।

মুম্বাইয়ের ওয়াংখেড়েতে পছন্দের তিন নম্বর জায়গায় নামেননি বিরাট কোহালি। তিনি এসেছিলেন ইনিংসের ২৮তম ওভারে। যা দলের সেরা ব্যাটসম্যানের পক্ষে বড্ড দেরি বলে মনে করা হচ্ছে। ফেরেন ১৪ বলে ১৬ রান করে। রাজকোটে তিন নম্বর জায়গায় ফেরার ইঙ্গিত দিয়েছেন কোহালি। তবে শুধু ফিরলেই হবে না, বড় রানও করতে হবে তাকে।

তিন নম্বরে নেমে আরব সাগরের পারে ৬১ বলে ৪৭ করেছিলেন লোকেশ রাহুল। দুর্দান্ত ছন্দে আছেন তিনি। কিন্তু তাতেও তিন নম্বরে কোহালির বিকল্প হয়ে উঠতে পারেননি। তাই রাজকোটে সম্ভবত চার নম্বরে নামানো হবে তাকে। পাশাপাশি, ঋষভ পন্থের অনুপস্থিতিতে উইকেটকিপারের ভূমিকাতেও দেখা যাবে তাকে।

শ্রেয়াস আইয়ার নিজেকে ব্যাটিং অর্ডারে চার নম্বরে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। কিন্তু মঙ্গলবার তিনি নেমেছিলেন পাঁচে। নয় বলে করেন মাত্র চার। বড় ইনিংস চাওয়া হচ্ছে তার কাছে। মাঝের ওভারে রানের গতি বজায় রেখে শেষের দিকে ঝড় তোলার দায়িত্ব তার উপর।

কেদার যাদবের নাম শোনা গেলেও মণীশ পাণ্ডেই সম্ভবত খেলবেন আহত ঋষভের জায়গায়। সদ্য শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টিতে সুযোগ কাজে লাগিয়েছিলেন তিনি। এ বার একদিনের দলে নিজের দাবি জোরালো করার সুযোগ তার সামনে। তার অন্তর্ভুক্তি বাড়াবে দলের ব্যাটিংয়ের শক্তি।

রবীন্দ্র জাডেজা হলেন দলের ‘থ্রি-ডি’ ক্রিকেটার। ওয়াংখেড়েতে ২৫ রান করেছিলেন। বাঁ-হাতি স্পিনে আট ওভারে দিয়েছিলেন ৪১ রান। কিন্তু তার বোলিং মূলত রান আটকানোর। বিপক্ষ ইনিংসে আঘাত হানার মতো নয়। তাই কোনো কোনো মহলে তাকে বসানোর দাবি উঠেছে। তার বদলে চহালকে খেলানোর কথাও বলা হচ্ছে।

কুলদীপ যাদব হলেন রিস্ট স্পিনার। চায়নাম্যান বলেই তার বোলিংয়ের সাথে যুক্ত রহস্য। কিন্তু, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে কুলদীপ সুবিধা করতে পারেননি। ১০ ওভারে দেন ৫৫ রান। কুলদীপ নিজেও জানেন যে, তার কাছে মাঝের ওভারে উইকেট চাইছে দল।

মুহাম্মদ শামিকে ওয়াংখেড়েতে একেবারেই ছন্দে দেখায়নি। ৭.৪ ওভারে তিনি দেন ৫৮ রান। ইকনমি রেট সাড়ে সাতেরও বেশি। গত বছর রীতিমতো ছন্দে ছিলেন ডানহাতি পেসার। সেই ছন্দে দ্রুত তাকে দেখতে চাইছে টিম ইন্ডিয়া।

নবদীপ সাইনি নজর কেড়েছিলেন দুরন্ত গতি ও নিশানার জন্য। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে হয়েছিলেন সেরা। শার্দুল ঠাকুরের জায়গায় শুক্রবার খেলানো হতে পারে তাকে। কারণ, পাঁচ ওভারে ৪৩ রান দিয়েছিলেন শার্দুল। নবদীপের গতিকে সেই জন্যই কাজে লাগানোর ভাবনা রয়েছে।

চোট সারিয়ে ফেরার পর জশপ্রীত বুমরাকে এখনও বিপজ্জনক দেখায়নি। শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটো টি-টোয়েন্টির পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচেও সাদামাটা দেখিয়েছে তাকে। সাত ওভারে দিয়েছিলেন ৫০ রান। ওয়ার্নার ও ফিঞ্চ, অজি ওপেনারদের দ্রুত ফেরানোর দায়িত্ব তার উপরেই থাকবে।


আরো সংবাদ



premium cement
তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন

সকল