২৬ জানুয়ারি ২০২০

কিউইদের বিশাল টার্গেট দিতে যাচ্ছে অজিরা

পার্থে দিবা-রাত্রির টেস্টে সফরকারী নিউজিল্যান্ডকে বড় টার্গেট দিতে যাচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে ১৬৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ২৫০ রানের লিড পায় অস্ট্রেলিয়া। এই লিডকে সাথে নিয়ে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১৬৭ন রান করেছে অস্ট্রেলিয়া। ৪ উইকেট হাতে নিয়ে ৪১৭ রানে এগিয়ে অজিরা।

দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ১০৯ রান তুলেছিলো নিউজিল্যান্ড। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ৩০৭ রানে পিছিয়ে ছিলো কিউইরা। টেস্ট ক্যারিয়ারের ৩৩তম হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া রস টেইলর ৬৬ ও উইকেটরক্ষক বিজে ওয়াটলিং শুন্য রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

তৃতীয় দিনের ষষ্ঠ ওভারেই প্যাভিলিয়নে ফেরেন ৮ রান করা ওয়াটলিং। কিছুক্ষণবাদে আউট হন টেইলরও। স্পিনার নাথান লিঁও’র প্রথম শিকার হয়ে ব্যক্তিগত ৮০ রানে আউট হন এই ডান-হাতি ব্যাটসম্যান। তার ১৩৪ বলের ইনিংসে ৯টি চার ছিলো।

টেইলর-ওয়াটলিং-এর বিদায়ের পর নিউজিল্যান্ডের লোয়ার-অর্ডার শুধুমাত্র দুই অংকের কোটা স্পর্শ করেছেন কলিন ডি গ্র্যান্ডহোম। ৩টি চারে ২১ বলে ২৩ রান করেন তিনি। গ্র্যান্ডহোমকে শিকার করে ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন স্টার্ক। ৫৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে ১৩তমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন স্টার্ক। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার। ৫২ রানে স্টার্কের ৫ উইকেট শিকারে ১৬৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের ইনিংস শেষে ম্যাচে দ্বিতীয়বারের মত আবারো ব্যাট করতে নেমে দলীয় ৪৪ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। ১৯ রান করে আউট হওয়া ওয়ার্নার এই ইনিংসের মাধ্যমে টেস্টে ক্যারিয়ারে সাত হাজার রান পূর্ণ করেন ওয়ার্নার। যার মাধ্যমে কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে পেছনে ফেলেন ওয়ার্নার। ৫২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৬৯৯৬ রান করেছিলেন ব্র্যাডম্যান। ব্র্যাডম্যানকে পেছনে ফেলে বর্তমানে ওয়ার্নারের রান ৭০০৯।

ওয়ার্নারের বিদায়ের পর অস্ট্রেলিয়ার ইনিংসকে বড় করেছেন আরেক ওপেনার জো বার্নস ও এ ম্যাচে প্রথম এবং টানা তিন ইনিংসের সেঞ্চুরিয়ান মার্নাস লাবুশেন। দ্বিতীয় ইনিংসে ৮৭ রানের জুটি গড়েন তারা। দু’জনই হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে থামেন। বার্নস ৫৩ ও লাবুশেন ৫০ রান করেন।

তাদের বিদায়ের পর অস্ট্রেলিয়ার মিডল-অর্ডার ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলার সুযোগ দেননি সাউদি ও ওয়াগনার। ওয়ার্নার-বার্নসকে শিকার করা সাউদি এরপর শিকার করেন ট্রাভিস হেড ও অধিনায়ক টিম পাইনকে। হেড ৫ ও পাইন শুন্য রান করেন। লাবুশেনকে বিদায় দেয়া ওয়াগনার তুলে নেন ১৬ রান করা স্টিভেন স্মিথকে। দিন শেষে ওয়েড ৪ ও প্যাট কামিন্স শুন্য রানে অপরাজিত আছেন। সাউদি ৪টি ও ওয়াগনার ২টি উইকেট নেন।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)