film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৯ ফেব্রুয়ারি ২০২০

সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ারিংয়ের রেকর্ড গড়লেন আলিম দার

আম্পায়ার আলিম দার। - ছবি : সংগৃহীত

পাকিস্তানী আম্পায়ার আলিম দার আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের অনন্য রেকর্ড গড়লেন। বৃহস্পতিবার পার্থ টেস্টে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দিবারাত্রির এই টেস্টের মধ্যদিয়ে আলিম দার নিজের ১২৯তম টেস্টে দায়িত্ব পালন করতে নেমেছেন। এই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচেও আম্পায়ারিং করছেন আলিম দার। ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনারকে টপকে নতুন এই উচ্চতায় উঠলেন তিনি।

২০০৩ সালে ঢাকায় ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয় আলিম দারের টেস্ট আম্পায়ারিং ক্যারিয়ার। আজকের ম্যাচ নিয়ে ১২৯ ম্যাচে দায়িত্ব পালন করছেন তিনি। প্রায় ২০ বছরের আম্পায়ারিং ক্যারিয়ারে বাকনার দাঁড়িয়েছিলেন ১২৮টি টেস্টে। আলিম দার তাকে ছাড়িয়ে গেলেন ১৭ বছরের ক্যারিয়ারেই। এছাড়া একশ'র বেশি টেস্টে আম্পায়ারিং করা তৃতীয় ব্যক্তি হলেন দক্ষিণ আফ্রিকার রুডি কুর্টজেন। তিনি দাঁড়িয়েছেন ১০৮ ম্যাচে।

আলিম দারের রেকর্ডটি শুধু টেস্ট ক্রিকেটেই নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। এখনও পর্যন্ত ৩৮২ ম্যাচে আম্পায়ারিং করার কৃতিত্ব দেখিয়েছেন আলিম দার।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের রেকর্ড

১. আলিম দার (পাকিস্তান) - ১২৯ ম্যাচ

২. স্টিভ বাকনার (ওয়েস্ট ইন্ডিজ) - ১২৮ ম্যাচ

৩. রুডি কুর্টজেন (দক্ষিণ আফ্রিকা) - ১০৮ ম্যাচ

৪. ড্যারেল হার্পার (অস্ট্রেলিয়া) - ৯৫ ম্যাচ

৫. ডেভিড শেফার্ড (ইংল্যান্ড) - ৯২ ম্যাচ

 

 

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের রেকর্ড

১. আলিম দার (পাকিস্তান) - ৩৮২ ম্যাচ

২. রুডি কুর্টজেন (দক্ষিণ আফ্রিকা) - ৩৩১ ম্যাচ

৩. স্টিভ বাকনার (ওয়েস্ট ইন্ডিজ) - ৩০৯ ম্যাচ

৪. বিলি বাউডেন (নিউজিল্যান্ড) - ৩০৮ ম্যাচ

৫. সাইমন টোফেল (অস্ট্রেলিয়া) - ২৮২ ম্যাচ


আরো সংবাদ

মহান একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে সংসদ অধিবেশন সমাপ্ত মুজিববর্ষ নিয়ে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের নির্দেশনা প্রধানমন্ত্রীর আ’লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আজ চাঁদাবাজির প্রতিবাদে বুড়িগঙ্গারনৌকা মাঝিদের মানববন্ধন আজ থেকে সোনার দাম আবার বেড়েছে ভরি ৬১৫২৭ টাকা আজ থেকে ঢাকার ১৬ ওয়ার্ডের সবাইকে খাওয়ানো হবে কলেরার টিকা ঘুষ দাবিকে কেন্দ্র করে টঙ্গী ভূমি অফিসে তুলকালাম কোম্পানি (সংশোধন) বিল পাস সংসদে সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব আর্থিক স্বচ্ছতা নিশ্চিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পিডি নিয়োগ চায় ইউজিসি

সকল