২১ জানুয়ারি ২০২০

১০ বছর পর পাকিস্তান টেস্ট দলে ফাওয়াদ

ফাওয়াদ আলম - ছবি : সংগৃহীত

১০ বছর পর পাকিস্তান দলে জায়গা পেলেন ফাওয়াদ আলম। এই মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুই মাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে পাকিস্তান। শনিবার টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেখানে ডাক পেয়েছেন ফাওয়াদ।

ঘরোয়া ক্রিকেটে ব্যাটে হাতে দারুণ ছন্দে রয়েছেন ৩৪ বছর বয়সী ফাওয়াদ। আর তাতে নজর কেড়েছেন প্রধান নির্বাচক ও দলের কোচ মিসবাহ-উল হকের। সর্বশেষ ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ডুনেডিনে সাদা পোশাকে দেখা যায় এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে।

একই বছর পাকিস্তানে শ্রীলঙ্কা ক্রিকেটার গাড়িবহরে হামলার পর দীর্ঘ ১০ বছর ধরে পাকিস্তানেও হয়নি কোনো টেস্ট ম্যাচ। এই ম্যাচ দিয়ে আবারো পাকিস্তানে ফিরতে যাচ্ছে টেস্ট ক্রিকেট।

২০০৯ সালের জুলাইতে শ্রীলঙ্কার বিপক্ষেই টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ফাওয়াদের। অভিষেক ছিলো রাজকীয়। ১৫৮ রানের দারুণ এক ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। ঘরোয়া ক্রিকেটে পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহও ফাওয়াদ। এত ভালো ব্যাট ঘুরিয়েও নজরে আসেননি নির্বাচকদের। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৫৬.৮৪ গড়ে ১২ হাজার ২২২ রান রয়েছে এই অভিজ্ঞ ব্যাটসম্যানের ঝুলিতে। অবশেষে মিসবাহ উল হকের নজের কেড়ে দলে ফিরেছেন ফাওয়াদ।

১১ ডিসেম্বর রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্টে এবং ১৯ ডিসেম্বর করাচি ন্যাশনাল স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বিপেক্ষে পাকিস্তানের টেস্ট দল : আজহার আলি (অধিনায়ক), বাবর আজম, মোহাম্মদ আব্বাস, আসাদ শাফিক, আবিদ আলি, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, নাসিম শাহ, কাশিফ ভাট্টি, উসমান সিনওয়ারি, ইমাম উল হক, ইমরান খান, হারিস সোহেল, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ, ফাওয়াদ আলম।

সূত্র : দ্য ডন


আরো সংবাদ