২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দলে না থেকেও ইডেনে যেভাবে বল করছেন তাইজুল

- ছবি : সংগৃহীত

কন্ডিশন অনুযায়ী দল সাজিয়েছে নির্বাচকমণ্ডলী। একাদশে জায়গা হয়নি অপ স্পিনার তাইজুল ইসলামের। ইডেন টেস্টে দ্বাদশ ব্যক্তি ক্রিকেটারও ছিলেন না তাইজুল। তবে ‘ত্রয়োদশ’ সদস্য তথা থার্টিনথ ম্যান হিসেবে রাখা হয় তাকে।

কিন্তু অবাক করা সত্য, সেই তাইজুল এখন ইডেনের গোলাপী টেস্ট খেলছেন এবং বোলিংও করছেন। সেটা সম্ভব হয়েছে নতুন প্রবর্তিত ‘কনকাশন সিস্টেমে’ কারণে।

এই নিয়মে যে যে ক্যাটাগরির ক্রিকেটার, তিনি আহত হলে বা ব্যাথা পেয়ে মাঠের বাইরে চলে গেলে একজন তার বদলে খেলতে পারবেন। তবে সেই ব্যথা পাওয়া ক্রিকেটার যদি হন ব্যাটসম্যান, আর কোন বোলার বা অলরাউন্ডার যদি তার জায়গায় অন্তর্ভুক্ত হন, তবে সেই বদলি ক্রিকেটারটি শুধু ব্যাটিং করতে পারবেন।

তাই কলকাতার ইডেন টেস্টে মোহাম্মদ শামির বাউন্সারে মাথায় আঘাত পেয়ে বাইরে চলে যাওয়া লিটন দাসের পরিবর্তে দলে ঢোকা মেহেদি হাসান মিরাজ ব্যাট হাতে নেমে ৮ রান করলেও বোলিং করতে পারবেন না। এ টেস্টে তাকে শুধু ব্যাটসম্যান হয়েই খেলতে হবে।

তবে ‘থার্টিনথ ম্যান’ তাইজুল বল করতে পারছেন। কারণ তিনি দলে এসেছেন মাথায় ব্যথা পেয়ে ম্যাচ থেকে ছিটকে পড়া নাইম হাসানের জায়গায়। বলার অপেক্ষা রাখেনা, নাইম হাসান এ ম্যাচে অন্তর্ভুক্ত হয়েছিলেন অফস্পিনার মেহেদি হাসান মিরাজের বদলে। এখন নাইম খেলার বাইরে চলে যাওয়ায় দলে এসেছেন বাঁহাতি স্পিনার তাইজুল। যেহেতু নাইম বোলার বা স্পিনার। তাই তার জায়গায় দলে আসা তাইজুল ‘কনকাশন সিস্টেমে’ বোলিংয়ের সুযোগ পেয়েছেন।

তার মানে দাঁড়ালো, বাংলাদেশ দলের একাদশে এই টেস্টে যে দুটি রদবদল ঘটেছিল, তার একটিও বহাল থাকলো না। বেশ মজার ব্যাপারই বটে!


আরো সংবাদ



premium cement