১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ইডেনে নতুন ইতিহাস সৃষ্টি করলেন মিরাজ-তাইজুল

- ছবি : সংগৃহীত

কলকাতার ইডেন গার্ডেন টেস্টে বিরল ঘটনার সাক্ষী হলেন মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম।

এই দুই ক্রিকেটার ‘কনকাশন’ (মাথায় আঘাত পাওয়া) বদলি হিসেবে একাদশে অন্তর্ভুক্ত হয়েছেন।

লিটন দাসের ‘কনকাশন’ বদলি হিসেবে একাদশে অন্তর্ভুক্ত হয়েছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাট হাতে এ স্পিনিং অলরাউন্ডার করেছেন ৮ রান।

বাংলাদেশের ইনিংসের ২১তম ওভারে মোহাম্মাদ শামির বলে মাথায় আঘাত পান উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস।

শামির শর্ট বল পুল করতে গেলে তার ব্যাটে না লেগে লিটনের হেলমেটে লাগে। দ্রুত তিনি হেলমেট খুলে ফেলেন। এর পর আরও এক ওভার পর্যন্ত ব্যাটিং করে ২৭ বলে ২৪ রান করে মাঠ ছাড়েন এ ডানহাতি ব্যাটসম্যান। ইউএনবি

মেহেদী হাসান বাংলাদেশের পক্ষে প্রথম কনকাশন বদলি। আইসিসির নিয়মানুযায়ী কনকাশন বদলির ক্ষেত্রে সমজাতীয় খেলোয়াড় হতে হবে। বাংলাদেশ দলে মেহেদী ছাড়া লিটনের মতো আর কোনো ব্যাটসম্যান ছিল না।

মিরাজ ব্যাট করলেও একজন উইকেট রক্ষক ব্যাটসম্যানের বদলি হিসেবে নামার কারণে তিনি বল করতে পারবেন না। তবে এটি অফিসিয়ালি নিশ্চিত করা হয়নি।

এদিকে অফ স্পিনার নাইম হাসানের ‘কনকাশন’ বদলি হিসেবে মাঠে নেমেছেন তাইজুল ইসলাম। লিটনের পর কলকাতা টেস্ট থেকে ছিটকে গেলেন নাইম। তাইজুল বল এবং ব্যাট করতে পারবেন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো এক ম্যাচে দুজন খেলোয়াড় ‘কনকাশন’ বদলি হিসেবে মাঠে নামলেন।

চলতি বছরের জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সকল ফরম্যাটে কনকাশন বদলি খেলোয়াড় নামানোর বিষয়ে সম্মত হয় আইসিসি। যা ১ আগস্ট থেকে কার্যকর হয়।

গত অ্যাশেজের দ্বিতীয় টেস্টে জোফরা আর্চারের বলে আঘাত পেয়ে স্টিভ স্মিথ মাঠ ছাড়লে প্রথমবারের মতো কনকাশন বদলি হিসেবে খেলোয়াড় মাঠে নামানো হয়।

এদিকে লিটন মাঠের বাইরে থাকার কারণে উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়িয়েছেন মোহাম্মাদ মিঠুন।


আরো সংবাদ



premium cement