০৯ ডিসেম্বর ২০১৯

এবার ওয়ানডে র‌্যাংকিং থেকেও বাদ সাকিব!

সাকিব আল হাসান - ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টির পর ওয়ানডে র‌্যাংকিং থেকেও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নাম মুছে ফেলেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণকারী সংস্থা আইসিসি।

জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার কথা আইসিসিকে না জানানোয় দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। তবে এর মধ্যে এক বছরের নিষেধাজ্ঞা স্থগিত রাখা হয়েছে।

এরই মধ্যে র‌্যাংকিং রেকর্ড থেকে সাকিবের নাম বাদ দেয়া হলো।

সম্প্রতি ওয়ানডে র‍্যাংকিং নতুন করে হালনাগাদ করে আইসিসি। শীর্ষ স্থানে থাকা সাকিবের নাম এতে রাখা হয়নি। ফলে ওয়ানডের অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস উঠে এসেছেন শীর্ষে।

বাংলাদেশি অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ছিল ৪০৪। সাকিব নিষিদ্ধ হওয়ায় স্টোকস ৩১৯ রেটিং পয়েন্ট নিয়েও শীর্ষে উঠে যান।

টি-টোয়েন্টি র‍্যাংকিং থেকেও বাদ পড়েছেন সাকিব। এই বিভাগে অলরাউন্ডারের তালিকায় ৩৫৫ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বর ছিলেন তিনি। নতুন র‌্যাংকিংয়ে সাকিবের জায়গা দখল করেছেন অস্ট্রেলীয় তারকা ক্রিকেটার গ্ল্যান ম্যাক্সওয়েল।

অবশ্য টেস্ট অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে সাকিবের নাম রয়েছে এখনো। সেখানে ৩৯৭ রেটিং নিয়ে বাংলাদেশি তারকা আছেন ৩-এ।

এদিকে, টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে চার নম্বরে উঠে এসেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। এ ছাড়া বাংলাদেশের আর কোনো ক্রিকেটার সেরা দশে নেই।

তিনটি অভিযোগে দোষী সাব্যস্ত করে সাকিবের উপর নিষেধাজ্ঞা দেয় আইসিসি। ২০২০ সালের ২৯ অক্টোবরের আগে আর ক্রিকেট মাঠে ফিরতে পারছেন না এই বাংলাদেশি অলরাউন্ডার।


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik