১৭ নভেম্বর ২০১৯

‘ধোনি’ সার্চ করলেই ফোনে ঢুকছে ভাইরাস

মহেন্দ্র সিং ধোনি - ছবি : সংগৃহীত

বাইশ গজে বোলারদের বিপদ বাড়াতেন৷ কিন্তু অন-লাইনে তাঁর নামই বিপদ ডেকে এনেছে। মহেন্দ্র সিংহ ধোনি ‘ক্যাপ্টেন কুল’ অন-লাইন সার্চে সবথেকে জনপ্রিয়। সম্প্রতি অ্যান্টি-ভাইরাস সংস্থা ম্যাকাফে তাদের বার্ষিক রিপোর্টে জানিয়েছে ধোনি ভারতে সবথেকে বেশি সার্চ হয়৷ আর সুযোগ বুঝে হ্যাকাররাও বিভিন্ন ভাইরাস এই সার্চে ঢুকিয়ে দিচ্ছে৷ সেইসব ভাইরাস নিঃশব্দেই ঢুকে পড়ছে ব্যবহারকারীর স্মার্টফোন ও কম্পিউটারে।

নিজেদের অজান্তেই বিপদ বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীদের। তাই মজার ছলেই ধোনিকে সবচেয়ে ‘ভয়ঙ্কর’সার্চ বলে আখ্যা দিয়েছে এই অ্যান্টি-ভাইরাস সংস্থা। ধোনির ঠিক পরেই ভয়ঙ্কর সার্চের তালিকায় রয়েছেন লিটল মাস্টার শচিন টেন্ডুলকার৷

এই বিষয়ে বলতে গিয়ে ম্যাকাফের ভাইস-প্রেসিডেন্ট ভেঙ্কট কৃষ্ণাপূরণ বলেন, ‘বিনোদন হোক বা খেলা নেটিজেনদের একটা বিশাল অংশই এখন পাইরেটেড কপি ফ্রি-তে দেখতে পছন্দ করে। আর বিপদটা এখানেই লুকিয়ে থাকে। পাইরেটেড কপির বিপদের দিকগুলো আর তারা মাথায় রাখে না৷ ফলে কার্যত নিঃশব্দেই গুরুত্বপূর্ণ তথ্য চলে যায় হ্যাকারদের কাছে।’ এই ভয়ঙ্কর সার্চের তৃতীয় এবং চতুর্থ স্থানে উঠে এসেছে কৌতুক অভিনেতা গৌতম গুলাটি৷ যিনি ‘বিগ বস’ অষ্টম সিজন জিতেছিলেন।

মজার ছলে ভয়ঙ্কর শব্দের ব্যবহার করলেও এতেই অশনি সঙ্কেত দেখছেন সাইবার বিশেষজ্ঞরা। ২০২০ সালে ভারতের জনসংখ্যার গড় বয়স দাঁড়াবে ২৯৷ ফলে বিশ্বে জনসংখ্যার বয়সের বিচারে প্রথম স্থানে উঠে আসবে ভারত। আর এই তরুণ প্রজন্মের সামনে ইন্টারনেটের অপার দুনিয়া হাতে মুঠোয় চলে আসায় সমস্যা বাড়বে বলে মনে করছেন সাইবার বিশেষজ্ঞরা।

ম্যাকাফের এই ভয়ঙ্কর লিস্টে প্রথম দশে উঠে এসেছে রাধিকা আপ্তে থেকে ভারতীয় দলের মহিলা ক্রিকেটার হরমনপ্রীত কউর এবং অলিম্পিকে রুপোজয়ী শাটলার পিভি সিন্ধু ও ক্রিশ্চিয়ান রোনাল্ডোর নামও। হ্যাকাররা আসলে বেশি সার্চ হওয়া কোন নামকেই ভাইরাস ছড়িয়ে দেওয়ার টার্গেট হিসাবে বেছে নেয়। ঠিক যেমন একসময়ে প্রচুর পরিমাণে ভাইরাস পাওয়া যেত বলিউড অভিনেত্রী সানি লিওনি কিংবা গায়ক বাদশার সার্চে।

এই নিয়ে ভেঙ্কট কৃষ্ণাপূরণ আরও বলেন, ‘তরুণ প্রজন্ম শুধু ফ্রি-তে পাইরেটেড কী ডাউনলোড করা যায় তাই দেখে৷ এর বদলে তাদের থেকে কী চুরি করে নেয়া হচ্ছে, সে বিষয়ে মাথা ঘামায় না।’ এই হ্যাকিং থেকে রেহাইয়ের উপায়ও বাতলে দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। টরেন্ট হোক বা অন্যান্য পাইরেটেড ওয়েবসাইট যতটা সম্ভব এড়িয়ে যাওয়ারই পরামর্শ দিচ্ছেন বিভিন্ন অ্যান্টি-ভাইরাস সংস্থার কর্মকর্তারা।

সূত্র : এনডিটিভি


আরো সংবাদ

মাঠ সংস্কার উদ্বোধনে হাজী সেলিম অনুসারীদের হট্টগোল! চারুকলায় উৎসবে নবান্নকে বরণ ‘সুস্থ জীবনযাপনে মহানবীর জীবন অনুসরণের বিকল্প নেই’ খেলার মাঠগুলোকে বিশ্বমানের করা হচ্ছে : সাঈদ খোকন কেরানীগঞ্জেই হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাঙ্গার এমপি পদ ও পরিবহনের শীর্ষ পদ থেকে বহিষ্কার দাবি ঐক্যলীগের নতুন বাংলাদেশ গড়তে মুক্তিযোদ্ধাদের এগিয়ে আসতে হবে : জি এম কাদের রাস্তা প্রশস্ত করার খবরে মুগদাবাসীর উদ্বেগ তাঁতি দলের আলোচনা সভা পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে সরকারই জড়িত : গয়েশ্বর সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান স্পিকারের যুদ্ধবিরতির পরও গাজায় ইসরাইলের বিমান হামলা

সকল