১৯ নভেম্বর ২০১৯

‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে দল পেলেন না সাকিব-তামিমরা

ইংল্যান্ডে শুরু হতে যাওয়া ‘দ্য হান্ড্রেড’ বা ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টের নিলামে অবিক্রিত থাকলেন বাংলাদেশের সাকিব আল হাসানসহ ছয় খেলোয়াড়। রোববার জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে নিলাম অনুষ্ঠিত হয় । সেখানে বাংলাদেশের কোন ক্রিকেটারকেই কিনেনি ফ্র্যাঞ্চাইজিগুলো। ফলে সাকিবের মত তামিম-মুশফিকুর রহিম-মুস্তাফিজুর রহমান-লিটন দাস-ইমরুল কায়েস বিক্রি হননি। এছাড়া আন্তর্জাতিক তারকাদের মধ্যে ক্রিস গেইল, শহীদ আফ্রিদি, লাসিথ মালিঙ্গা ও কাগিসো রাবাদার মতো ক্রিকেটারদেরও দলে নেয়নি কোনো ফ্র্যাঞ্চাইজি।

এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফটে নাম ছিলো বাংলাদেশের ছয় খেলোয়াড়ের। কিন্তু নিলামে কোন দলেই সুযোগ পেলেন না তারা। অবশ্য দল পেলেও ঐ টুর্নামেন্ট সাকিব-তামিম-মুশফিকরা যে খেলতে পারতেন কি-না তা নিয়ে সংশয় ছিলো। কারন ২০২০ সালের জুলাই-আগস্টে এই টুর্নামেন্ট হবে। আর ঐ সময়ে শ্রীলংকা ও নিউজিল্যান্ডের সাথে সিরিজ আছে বাংলাদেশের। তাই জাতীয় দলের সাথে ব্যস্ত থাকতেন তারা।

প্রথমবারের মত ‘দ্য হান্ড্রেড’ বা ১০০ বলের এই টুর্নামেন্টে আটটি ফ্র্যাঞ্চাইজি অংশ নিবে। ইংল্যান্ডে হওয়ায় তিনজন করে ইংলিশ ক্রিকেটার আগেভাগেই বাছাই করে রেখেছিল প্রতিটি ফ্র্যাঞ্চাইজি।

এছাড়াও ১৫ জনের স্কোয়াডে ৩ জন করে বিদেশি ক্রিকেটার রাখার নিয়ম রয়েছে। একাদশে তিনজনই খেলতে পারবেন।

এক নজরে দেখে নেওয়া যাক কোন ফ্র্যাঞ্চাইজিদের দলগুলো :

ট্রেন্ট রকেটস : জো রুট, রশিদ খান, ডি’আর্চি শর্ট, অ্যালেক্স হেলস, নাথান কালটার-নাইল, হ্যারি গার্নি, লুক রাইট, ডেভিড মালান।

সাউদার্ন ব্রেভ: জোফরা আর্চার, আন্দ্রে রাসেল, ডেভিড ওয়ার্নার, লিয়াম ডসন, জেমস ভিন্স, শাদাব খান, টাইমাল মিলস, ক্রিস জর্ডান।

নর্দার্ন সুপারচার্জার্স : বেন স্টোকস, মুজিব-উর-রহমান, অ্যারন ফিঞ্চ, ক্রিস লিন, অ্যাডাম লিথ, আদিল রশিদ, ডেভিড উইলি।

ওয়েলশ ফায়ার : জনি বেয়ারস্টো, মিচেল স্টার্ক, স্টিভ স্মিথ, কলিন ইনগ্রাম, রবি রামপাল, কায়েস আহমেদ, লিয়াম প্লাংকেট।

ওভাল ইনভিন্সিবলস : সাম কুরান, সুনিল নারাইন, জেসন রয়, স্যাম বিলিংস, সন্দীপ লামিচানে, রিলি রুশো, টম কারান, ক্রিস উড, ফ্যাবিয়ান অ্যালেন।

ম্যানচেস্টার অরিজিনাল : জস বাটলার, ইমরান তাহির, ড্যানিয়েল ক্রিস্টিয়ান, ওয়েন পার্নেল, মিচেল স্যান্টনার।

লন্ডন স্পিরিট : ইয়োইন মরগান, ররি বার্নস, গ্লেন ম্যাক্সওয়েল, মোহাম্মদ নবী, মোহাম্মদ আমির, মার্ক উড, জো ডেনলি, কাইল অ্যাবট, জেড ডার্নবাখ।

বার্মিংহাম ফিনিক্স : ক্রিস ওকস, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, কেন উইলিয়ামসন, রবি বোপারা, শাহীন শাহ আফ্রিদি, এডাম জাম্পা, ক্যামেরন ডেলপোর্ট।


আরো সংবাদ