১৬ নভেম্বর ২০১৯

যেসব দাবিতে ধর্মঘটে ক্রিকেটাররা

বাংলাদেশের জাতীয় ক্রিকেটাররা বেতন বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন। সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এই দাবিগুলো তুলে ধরেন তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ, মুশফিকুর রহিমসহ সাবেক-বর্তমান তারকারা।

ক্রিকেটারদের আন্দোলনে মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। তবে সংবাদ সম্মেলনে ১১ জন ক্রিকেটার তুলে ধরেন ১১টি দাবি।

একনজরে দেখে নেয়া যাক খেলোয়াড়দের দাবি-দাওয়া :

সংবাদ সম্মেলনে প্রথম দফা দাবি উপস্থাপন করেন নাঈম ইসলাম।

নাঈম ইসলাম :‘কোয়াব (ক্রিকেটার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) নিয়ে কি নির্বাচন হবে, কে প্রেসিডেন্ট বা সেক্রেটারি হবেন- তা আমরা ক্রিকেটাররা বাছাই করবো।’

মাহমুদুল্লাহ : বেশ কয়েক বছর ধরে প্রিমিয়ার লিগের অবস্থাটা কেমন, তা সবারই জানা। যেভাবে প্রিমিয়ার লিগ হচ্ছে, তা নিয়ে প্রায় সব খেলোয়াড়ই অসন্তোষ প্রকাশ করছেন। কারণ, এখানে পারিশ্রমিকের একটা মানদণ্ড বেঁধে দেয়া হচ্ছে। আমরা যেভাবে আগে প্রিমিয়ার লিগ খেলতাম, যেভাবে খেলোয়াড়রা ডিল করত ক্লাব কর্মকর্তাদের সঙ্গে, কোন দলে খেলবে, কেমন পারিশ্রমিক হবে তা যেন খেলোয়াড়রা ঠিক করতে পারে। আমাদের দাবি, আগের মতো যেন প্রিমিয়ার লিগ হয়।

মুশফিকুর রহিম : আমরা জানি, এ বছর বিপিএল অন্য নিয়মে হচ্ছে, এটা অবশ্যই আমরা সম্মান করি। আমাদের মূল দাবি হচ্ছে, আগের নিয়মে যেন পরের বছর থেকে বিপিএল হয়। আমাদের মূল দাবি হচ্ছে স্থানীয় খেলোয়াড়রা যেন তাঁদের ন্যায্য পারিশ্রমিক পান। বিদেশি খেলোয়াড়দের সঙ্গে যেন পারিশ্রমিকের সামঞ্জস্য থাকে। আমরা দেখেছি যে বিপিএলে বিদেশি খেলোয়াড়দের অনেক পারিশ্রমিক দেওয়া হয়। কিন্তু স্থানীয় খেলোয়াড়দের সেভাব দেওয়া হয় না। তা ছাড়া খেলোয়াড়রা কোন গ্রেডে খেলবেন, সেটা যেন তাঁরা নিজেরা ঠিক করতে পারে। সে অধিকারটা তাঁদের দেওয়া উচিত।

সাকিব আল হাসান : প্রথম শ্রেণির ক্রিকেটারদের ম্যাচ ফি আমাদের অন্যতম দাবি। আমরা সবাই মিলে মনে করেছি যে এই পারিশ্রমিক এক লাখ টাকা হওয়া উচিত। বেতনও অনেক কম, সেটা ৫০ শতাংশ বাড়াতে হবে। অনুশীলন সুবিধা বাড়াতে হবে, জিম, ইনডোর ও মাঠ সব ক্ষেত্রেই এই সুবিধা বাড়াতে উচিত। ১২ মাস কোচ, ফিজিও, ট্রেনার রাখতে হবে। তাঁরাই পারেন প্রথম শ্রেণির ক্রিকেটারদের একটা নিয়মের মধ্যে নিয়ে আসতে। আমরা চাই পরবর্তী মৌসুমের আগে যেন তা বাস্তবায়ন হয়। তা যেন প্রত্যেক বিভাগে হয়। খেলোয়াড়দের খাবারের টাকা বাড়াতে হবে। খেলোয়াড়রা বিমান ভাড়া যেন পায় সেটাও নিশ্চিত করতে হবে।

এনামুল জুনিয়র : জাতীয় দলের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের সংখ্যা বাড়াতে হবে। অন্য দেশের তুলনায় বাংলাদেশে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের সংখ্যা অনেক কম। সেটা ৩০ জন করা উচিত। বেতন বাড়াতে হবে। তিন বছর ধরে বাড়ানো হয় না জাতীয় দলের খেলোয়াড়দের বেতন।

তামিম ইকবাল : আমরা ক্রিকেটারদের বাইরের বিষয় নিয়েও কথা বলতে চাই। একজন গ্রাউন্ডসম্যান কী পরিমাণ পারিশ্রমিক পাচ্ছেন, তা সবাই জানেন। অথচ তাঁরা সকাল থেকে রাত পর্যন্ত কাজ করে থাকেন। মাস শেষে পাঁচ-ছয় হাজার টাকা বেতন পান। তা ছাড়া দেশীয় কোচদের প্রমোট করা হয় না। একজন বিদেশি কোচ যত টাকা বেতন পান, স্থানীয় ২০ জন কোচও সে পরিমাণ পারিশ্রমিক পান না। আম্পায়ারদের পারিশ্রমিকও বাড়াতে হবে। ফিজিও ও ট্রেনারদের প্রাধান্য দিতে হবে।

এনামুল হক বিজয় : প্রিমিয়ার লিগে আরেকটি ভার্সন বাড়নো উচিত। আর বিপিএলের আগে আরেকটি টি-টোয়েন্টি লিগ হওয়া জরুরি। জাতীয় ক্রিকেট লিগের একটা ওয়ানডে টুর্নামেন্ট চালু করা হোক।

নুরুল হাসান সোহান : ঘরোয়া টুর্নামেন্টের জন্য আমাদের একটা নির্ধারিত ক্যালেন্ডার থাকতে হবে। তাহলে আগে থেকে প্রস্তুতি নেয়া সম্ভব হবে।

জুনায়েদ সিদ্দিক : খেলোয়াড়দের বিপিএলের বকেয়া পাওনা যেন আমরা নির্দিষ্ট সময়ের মধ্যে পাই।

ফরহাদ রেজা : এখন খেলোয়াড়রা বিদেশে দুটি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ পান। এর বেশি খেলতে পারছেন না। জাতীয় দলের কোনো ট্যুর না থাকলে যে খেলোয়াড়দের ছেড়ে দেয়া হয়। বিদেশি লিগে খেলে খেলোয়াড়রা অনেক কিছু শিখতে পারবে।


আরো সংবাদ

যথাযথ মর্যাদায় ভেটারানস ডে উদযাপিত নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : রেলমন্ত্রী বাবরি মসজিদ রক্ষায় মুসলিমদেশগুলোকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে : ইসলামী আন্দোলন কুমিল্লায় ২ কিশোর ও গেটম্যানের বুদ্ধিমত্তায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন রাষ্ট্রপতি দেশে ফিরেছেন সাভার উপজেলা আ’লীগের সম্মেলনে : হাসিনা-সভাপতি রাজিব-সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী দুবাই এয়ারশোতে যোগ দিতে আমিরাত যাচ্ছেন আজ ঢাবি থেকে ২৬ জনের পিএইচডি লাভ ইসলামী আন্দোলনের কর্মীদের অবসর গ্রহণের সুযোগ নেই : মহানগর জামায়াত অর্থ মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপনপত্র প্রাথমিক শিক্ষকদের প্রত্যাখ্যান তদন্ত প্রতিবেদন জমা দিলো কমিটি

সকল