২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রোহিতের রেকর্ডের পর আলো স্বল্পতায় প্রথম দিন

- ছবি : এএফপি

ভারতীয় ওপেনার রোহিত শার্মা টেস্ট ক্রিকেটে নিজেকে মেলে ধরতে পারেন না। শুনতে হয়েছে অনেক সমালোচনা। কিন্তু এই ব্যাটসম্যান একে একে সেঞ্চুরি হাঁকিয়ে সব সমালোচনার সমুচিত জবাব দিচ্ছেন দক্ষিণ আফ্রিকা সিরিজে।

সিরিজটিকে যেন নিজের সেরা মঞ্চ বানিয়ে রাখছেন রোহিত। প্রোটিয়া বোলারদের বেদম পিটিয়ে করে নিচ্ছেন একের পর এক রেকর্ড। সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নামা ভারতের হয়ে টেস্টে ষষ্ঠ ও এই সিরিজেই তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেন এই ডানহাতি।

সেঞ্চুরি করার পথে ১৩টি চার ও ৪টি ছক্কা হাঁকিয়েছেন রোহিত। এর মধ্যে সবশেষ ছক্কাটি ছিলো ব্যক্তিগত ৯৫ থেকে সেঞ্চুরি করার পথে। ছক্কা মেরে সেঞ্চুরি করার দ্বিতীয় ঘটনা এটি রোহিতের। ভারতীয়দের পক্ষে সবশেষ বেশি ৬ বার ছক্কা মেরে সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। এটি ছিল তার আরেকটি রেকর্ড।

রাঁচিতে শনিবার মুখোমুখি হয় ভারত ও দক্ষিণ আফ্রিকা। যেখানে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত জানা টিম ইন্ডিয়ার দলনেতা বিরাট কোহলি। তবে দলীয় ৩৯ রানে স্বাগতিকরা ৩ উইকেট হারালেও হাল ধরেন রোহিত। তিনি আজিঙ্কা রাহানের সঙ্গে ১৫০ রানের জুটি গড়েন। তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি।

এই সিরিজেই তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন রোহিত। মিডলঅর্ডার থেকে ওপেনিংয়ে সুযোগ পাওয়া রোহিত বিশাখাপত্তমে প্রথম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন।

এদিকে ওপেনার হিসেবে এক সিরিজে তিন সেঞ্চুরি করে রোহিত তার স্বদেশী কিংবদন্তি সুনীল গাভাস্কারের রেকর্ডে ভাগ বসালেন। গাভাস্কার অবশ্য তিনিটি ভিন্ন সিরিজে তিনটি করে সেঞ্চুরি উদযাপন করেছিলেন।

এদিন প্রোটিয়া বোলার ড্যান পিটকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করেন। সিরিজের প্রথম ম্যাচে ১৩ ছক্কা হাঁকানো রোহিত এই ইনিংসে এরই মধ্যে ৪ বার ওভার বাউন্ডারি মেরেছেন। আর এতেই হয়ে গেছে এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। এর আগে ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ার এক সিরিজে ১৫ ছক্কা হাঁকিয়ে রেকর্ড গড়েছিলেন। আর ভারতীয়দের মধ্যে ২০১০ সালে হরভজন সিং এক সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন।

প্রথম দিন শেষে ৫৮ ওভারে ৩ উইকেট হারিয়ে ২২৪ রান করেছে ভারত। আলোর স্বল্পতার কারণে খেলা বন্ধ হয়ে যায়। রোহিত ১১৭ ও রাহাতে ৮৩ রানে অপরাজিত রয়েছেন। রোববার টেস্টের দ্বিতীয় দিন আবারো ব্যাট করতে নামবেন দুই ব্যাটসম্যান।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল