২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব রেকর্ড গড়ে ভারতের সিরিজ জয়

- ছবি : এএফপি

ঘরের মাঠে ভারত কতটা ভয়ঙ্কর দল তা টের পাওয়া যাবে তাদের গড়া বিশ্ব রেকর্ড দেখেই। ঘরের মাঠে টানা ১১টি টেস্ট সিরিজ জয়ের অনন্য নজির গড়েছে বিরাট কোহলির দল।

প্রথম টেস্টের পর পুনে টেস্টও শুরু থেকে  নিয়ন্ত্রণে ছিল ভারতেরই দখলে। প্রথম ইনিংসে ব্যাট করে ৫ উইকেটে ৬০১ রানের বিশাল পাহাড় গড়েছিল বিরাট কোহলিরা। সেই রানের নিচে শেষ পর্যন্ত চাপা পড়েছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টেস্টে তাদের এক ইনিংস ও ১৩৭ রানে হারিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। স্বাগতিকদের তিন ম্যাচের সিরিজ নিশ্চিত হলো এক টেস্ট হাতে রেখেই। 

প্রথম ইনিংসে ২৭৫ রানে অলআউট হয়ে যাওয়া প্রোটিয়াদের রোববার ফলোঅনে পাঠিয়েছিল স্বাগতিকরা। ৩২৬ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামলেও কাজের কাজ কিছু হয়নি দু প্লেসিদের। বরং দ্বিতীয় ইনিংসে আরও বিবর্ণ ছিল ব্যাটিং।  ১৮৯ রানে গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

ডিন এলগারের ৪৮ রান ছিল সর্বোচ্চ। ১২৯ রানে ৭ উইকেট পতনের পর ভারনন ফিল্যান্ডার ও কেশব মহারাজ লেজের দিকে কিছুটা প্রতিরোধ গড়েছিলেন। ফিল্যান্ডারকে ৩৭ রানে বিদায় দিয়ে এই জুটি ভেঙেছেন উমেশ যাব। তারপর শেষ দিনে আর বেশি দূর গড়ায়নি প্রোটিয়াদের ইনিংস। শেষ উইকেটে মহারাজ ২২ রানে বিদায় নিলে গুটিয়ে যায় সফরকারীদের দ্বিতীয় ইনিংস।

এই ইনিংসে ৩ উইকেট নিয়েছেন উমেশ যাদব। প্রথম ইনিংসেও নিয়েছেন তিনটি। বাকি তিনটি নিয়েছেন রবীন্দ্র জাদেজা। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার পর এই ইনিংসে দুটি নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ম্যাচসেরা হয়েছেন ডাবল সেঞ্চুরি হাঁকানো বিরাট কোহলি। 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল