২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিদায়ী ম্যাচে জার্সিতে নেই ‘মাসাকাদজা’

হ্যামিল্টন মাসাকাদজা। - ছবি : সংগৃহিত

বাংলাদেশে আসার আগেই ঘোষণা দিয়েছিলেন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন হ্যামিল্টন মাসাকাদজা। ঘোষণা অনুযায়ী শুক্রবার আফগানিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নেমেছেন এই ব্যাটসম্যান।

বিদায় ম্যাচকে স্মরণীয় করে রাখতে ভিন্ন জার্সি নাম্বার নিয়ে মাঠে নেমেছেন মাসাকাদজা। সেই সঙ্গে নামের জায়গাতেও লেখা নেই তার নাম। জার্সির পেছনে ডাক নাম নিয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচে দেশকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

জার্সির নম্বর ৩১০ এবং ডাকনাম মুধারা লিখে খেলতে নেমেছেন মাসাকাদজা। জিম্বাবুয়ে দলের মিডিয়া ম্যানেজার ডার্লিংটন এই বিষয়ে জানান, 'এটি তিন ফরম্যাটে খেলা মাসাকাদজার ম্যাচ সংখ্যা, মুধারা তার ডাক নাম।'

২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিম্বাবুয়ের হয়ে অভিষেক হয়েছিল মাসাকাদজার। এছাড়া দেশটির প্রথম শ্রেণীর ক্রিকেটে ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হিসেবে শতক হাঁকিয়েছিলেন তিনি।

এছাড়া দেশটির সর্বোকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্টে সেঞ্চুরি হাঁকানোর কীর্তি রয়েছে এই ডানহাতি ব্যাটসম্যানের। দেশের হয়ে মোট ৩৮টি টেস্ট খেলেছেন জিম্বাবুয়ের এই অধিনায়ক।

সেই সঙ্গে ২০৯টি ওয়ানডে ম্যাচে ২৬৫৮ রান করেছেন দেশের হয়ে। পাশাপাশি ৬৫টি টি-টোয়েন্টি ম্যাচে ১৫২৯ রান এসেছে তার ব্যাট থেকে। আইসিসির নিষেধাজ্ঞার পর জিম্বাবুয়ের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অবসরের ঘোষণা দিলেন মাসাকাদজা।

মাসাকাদজার পর জিম্বাবুয়ে দলের নেতৃত্বে কাকে দেখা যাবে এই প্রশ্নের উত্তরে ডার্লিংটন আরও বলেন, 'আমরা এখনো বিষয়গুলো নিয়ে আলাপ আলোচনা করছি, দ্রুত জানিয়ে দেয়া হবে।'


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল