১৯ অক্টোবর ২০১৯

বিদায়ী ম্যাচে মাসাকাদজাকে সংবর্ধনা দেবে বিসিবি

হ্যামিল্টন মাসাকাদজাজিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা বাংলাদেশকে ‘দ্বিতীয় বাড়ি’ মনে করেন। এখানেই খেলছেন আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ। তাই তাকে বিদায় সংবর্ধনা দিতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বাংলাদেশ ও আফগানিস্তান ফাইনালে উঠে যাওয়ায় লিগ পর্বের শেষ দুটি ম্যাচ হয়ে গেছে নিয়ম রক্ষার, যার প্রথমটি হবে শুক্রবার সন্ধ্যায়। আফগানিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের শেষ ম্যাচ খেলবে টানা তিন ম্যাচ হারা জিম্বাবুয়ে। কিন্তু এই ম্যাচ জিম্বাবুয়ানদের কাছে বিশেষ কারণে গুরুত্বপূর্ণ, এটা খেলেই প্রায় দুই দশকের আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানাবেন মাসাকাদজা।

খুলনায় ২০০৬ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেই টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেছিলেন মাসাকাদজা। আন্তর্জাতিক ক্রিকেটে তার শুরুটা হয়েছিল জিম্বাবুয়ের স্বর্ণযুগের শেষ সময়ে। আর বিদায় নিচ্ছেন যখন তার দেশের ক্রিকেট ধ্বংসের দ্বারপ্রান্তে। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও পা পড়েছে তার অনেকবার। আর জাতীয় দলের হয়ে তো প্রায় আসা হয় তার। এই দেশকে তাই নিজের আরেকটি বাড়ি মনে করতে কখনও দ্বিধা হয়নি। তাই প্রাপ্য সম্মানটুকু তাকে দিতে চায় বিসিবি, জানা গেছে স্মারক উপহার তুলে দেওয়া হবে তার হাতে।

২০২০ সালে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেই অবসরে যাওয়ার ইচ্ছা ছিল মাসাকাদজার। কিন্তু বোর্ডে সরকারি হস্তক্ষেপের কারণে জিম্বাবুয়েকে আইসিসি নিষিদ্ধ করায় ওই টুর্নামেন্টে তাদের খেলা শঙ্কায় পড়েছে। আর তাই খেলার মাঠ থেকে অবসর নিতেই এই সিরিজকে বেছে নিয়েছেন ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৬৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়ে বিদায় নিচ্ছেন তিনি। দেশের ৬৯টি কুড়ি ওভারের ম্যাচের মধ্যে শুধু চারটি খেলা হয়নি তার, সবগুলো ২০১৫ সালে। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১ হাজার ৫৯১ রান, সর্বাধিক ১০টি হাফসেঞ্চুরি ও সবচেয়ে বেশি বাউন্ডারির রেকর্ডও তার।

২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারারে টেস্ট দিয়ে আন্তর্জাতিক মঞ্চে পা রাখেন মাসাকাদজা। ক্যারিয়ার শেষ করছে ৩৮ টেস্ট ও ২০৯ ওয়ানডে খেলে। টেস্টে তার রান ২ হাজার ২২৩ ও ওয়ানডেতে ৫ হাজার ৬৫৮। ৩ ফরম্যাট মিলিয়ে শিকার করেছেন ৫৭ উইকেটও।

ত্রিদেশীয় সিরিজ খেলতে বাংলাদেশে এসেই মাসাকাদজা জানান, নিজের শেষ টুর্নামেন্টে অধিনায়ক হিসেবে ভালো কিছু করতে চান। কিন্তু দলের সঙ্গে ব্যর্থ তিনিও, তিন ম্যাচে করেছেন সব মিলিয়ে ৫৮ রান। তবে শেষ ম্যাচে তার এই আক্ষেপ কাটাতে পারে পুরো দল, জয়ের জন্য এই উপলক্ষটা কাজে লাগাতে চায় তারা।


আরো সংবাদ

দেশী-বিদেশী পাইলটরা লেজার লাইট আতঙ্কে (৩৯৯৩৬)পাকিস্তান বনাম ভারত যুদ্ধপ্রস্তুতি : কে কতটা এগিয়ে (২৮৪৮৪)ভারতীয় বিমানকে ধাওয়া পাকিস্তানের, আফগানিস্তান গিয়ে রক্ষা (২১৮৯৮)দুই বাঘের ভয়ঙ্কর লড়াই ভাইরাল (ভিডিও) (২০৬১৪)শীর্ষ মাদক সম্রাটের ছেলেকে আটকে রাখতে পারলো না পুলিশ, ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা (১৪৭১৯)রৌমারী সীমান্তে বিএসএফ’র গুলি ও ককটেল নিক্ষেপ! (১৪৫৭২)বিশাল বিমানবাহী রণতরী নির্মাণ চীনের, উদ্বেগে যুক্তরাষ্ট্রসহ অনেকে (১৪৩৩৮)‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড় (১৩৫৮২)বিএসএফ সদস্য নিহত হওয়ার বিষয়ে যা বললো বিজিবি (১১৮৬৩)লেন্দুপ দর্জির উত্থান এবং করুণ পরিণতি (৯৩৩৫)



portugal golden visa