২০ সেপ্টেম্বর ২০১৯

রুট-ডেনলির ব্যাটে জমে উঠল ‘ছাই যুদ্ধ’

‘ছাই যুদ্ধে’ হেডিংলিতে জমে উঠলো খেলা। যদি বৃষ্টি তৃতীয়পক্ষ না হয়, তবে খেলার সমীকরণ হয়তো ‘হার না হয় জিত’। এই সমীকরণে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে স্বাগতিক ইংল্যান্ড।

জো রুট ও জো ডেনলির ব্যাটে এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড। ৩৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৫ রানের মাথায় দুই জেসন রয় ও ররি বার্নসকে ওপেনারকে হারিয়ে চাপে পড়া ইংল্যান্ডকে টেনে তোলার দায়িত্ব নেন রুট-ডেনলি। এরমধ্যেই দুজনে জুটিতে তোলেন ১২৮ রান।

এ প্রতিবেদন লিখা পর্যন্ত ইংরিশদের সংগ্রহ ৫৫ ওভারে ২ উইকেট হারিয়ে ১৩৮ রান। রুট (৬২) ও ডেনলি (৫০) রান নিয়ে ক্রিজে রয়েছেন। জিততে হলে ইংল্যান্ডকে করতে হবে আরো ২২১ রান। তাদের হাতে রয়েছে ৮ উইকেট।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস...

অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে মাত্র ১৭৯ রানে গুটিয়ে দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু জবাব দিতে নেমে চরম লজ্জার মুখে পড়লো বর্তমান ওয়ানডে বিশ্ব-চ্যাম্পিয়নরা। মাত্র ৬৭ রানেই গুটিয়ে যায় তাদের প্রথম ইনিংস।

দ্বিতীয় ইনিংসেও যে অস্ট্রেলিয়া খুব ভালো ব্যাটিং করেছে এমন নয়। তবে প্রথম ইনিংসের বড় লিডের সুবাদে ঠিকই ইংল্যান্ডকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে টিম পেইনের দল। জিততে হলে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৫৯ রানের বড় সংগ্রহ তাড়া করতে হবে জো রুট বাহিনীকে।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও অস্ট্রেলিয়াকে বড় বিপদ থেকে বাঁচিয়েছেন স্মিথের বদলি হিসেবে সুযোগ পাওয়া মার্নাস লাবুশচানে। প্রথম ইনিংসে করেছিলেন ৭৪, দ্বিতীয়বার নেমে ৮০ রান করে রানআউটের কবলে পড়েছেন এই ব্যাটসম্যান। বাকিদের কেউ হাফসেঞ্চুরিও করতে পারেননি। ম্যাথু ওয়েড ৩৩ আর ট্রাভিস হেড করেন ২৫ রান।

ইংল্যান্ডের পক্ষে ৩টি উইকেট নিয়েছেন বেন স্টোকস। ২টি করে উইকেট শিকার জোফরা আর্চার আর স্টুয়ার্ড ব্রডের।

ইংল্যান্ডের প্রথম ইনিংস...

দ্বিতীয় টেস্টে বাক-বিতণ্ডে অ্যাশেজের তৃতীয় টেস্ট হয়ে উঠে উত্তপ্ত। স্মিথকে নিয়ে তোপের মুখে থাকা জোফরা আর্চার হয়ে ওঠেন আরো অগ্রাসী। তার বোলিং তোপেই হেডেংলিতে প্রমম ইনিংসে ১৭৯ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

কিন্তু ইংলিশ অ্যাকশনের পাল্ট জবাব দিতে দেরি করেনি অজিরাও। জস হেজেলউড, পেট কামিন্স ও প্যাটিনসনের আগুনঝরা বোলিংয়ে ২৭.৫ ওভারে ৬৭ রানেই প্রথম ইনিংসে অল আউট হয়ে যায় ইংল্যান্ড।

অজিদের বোলিং দেখে মনে হলো, আর্চার-ব্রড-ওকসরা যদি হয় ‘সের’। হেজেলউড, কামিন্স, প্যাটিনসনরা ‘সোয়া সের’!

প্রথম ইনিংসে একমাত্র জো ডেনলি (১২ রান) ছাড়া আর কোনো ইংলিশ ব্যাটসম্যান দুই অঙ্কের ফিগারে পৌঁছাতে দেননি অস্ট্রেলিয় বোলাররা।

অজি বোলারদের মধ্যে হেজেলউড ৫টি, কামিন্স ৩টি ও প্যাটিনসন ২টি উইকেট শিকার করেন।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস...

ইংল্যান্ডের ডান-হাতি পেসার জোফরা আর্চারের আগুন ঝড়ানো বোলিং-এ অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনই ১৭৯ রানে অলআউট হয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে বল হাতে ১৭ দশমিক ১ ওভার বল করে ৪৫ রানে ৬ উইকেট নেন আর্চার। লর্ডসে গত ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছিলো আর্চারের।

লিডসে বৃষ্টিবিঘ্নিত সিরিজের তৃতীয় টেস্টে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ইংল্যান্ড। ব্যাট হাতে নেমে ২৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। ওপেনার ক্রিস হ্যারিস ও তিন নম্বরে নামা উসমান খাজা ৮ রান করে ফিরেন। হ্যারিসকে শিকার করেন আর্চার। আর খাজাকে আউট করেন ব্রড।

শুরুতে ২ উইকেট হারানোর ক্ষত দ্রুতই ভুলিয়ে দেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। রানের ক্ষুধায় থাকা ডেভিড ওয়ার্নারের সাথে ১১১ রানের জুটি গড়েন লাবুশেন। ৭টি চারে ৬১ রান করা ওয়ার্নারকে তুলে নিয়ে এই জুটিতে ভাঙ্গন ধরান আর্চার। ফলে ১৩৬ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হন ওয়ার্নার।

এরপর অস্ট্রেলিয়ার মিডল-অর্ডারে তিন ব্যাটসম্যান ট্রাভিস হেড-ম্যাথু ওয়েড-টিম পাইনকে দ্রুত তুলে নিয়ে অস্ট্রেলিয়ার চাপ বাড়িয়ে দেন ব্রড-আর্চার-ওকস। হেড-ওয়েড শুন্য রানে ও পাইন ১১ রান করে ফিরেন। ফলে দ্রুতই গুটিয়ে যাবার শংকায় পড়ে অস্ট্রেলিয়া। আর সেই কাজটি করে ফেলেন আর্চার। অস্ট্রেলিয়ার শেষ তিন ব্যাটসম্যানকে বিদায় দিয়ে প্রতিপক্ষকে ১৭৯ রানে গুটিয়ে দেন আর্চার। মাঝে লাবুশেনকে ৭৪ রানে শিকার করে আর্চারের কাজটি সহজ করে দেন বেন স্টোকস। ১০টি চারে ১২৯ বলে নিজের ইনিংসটি সাজান লাবুশানে।


আরো সংবাদ

রিফাত-নয়ন উভয়ের সাথেই সম্পর্ক রাখতেন মিন্নি ছাত্রীকে ধর্ষণের অভিযোগে বিজেপির প্রবীণ নেতা গ্রেফতার কারা পেতেন ক্যাসিনো থেকে আয়ের ভাগ, নাম বলেছেন খালেদ হোয়াইট হাউস থেকে মাত্র দুই মাইল দূরে ছয়জন গুলিবিদ্ধ চাঁপাইনবাবগঞ্জে যুবকের কবজি কাটার অভিযোগে চেয়ারম্যানসহ আটক ২ বিএনপির সময় ক্যাসিনোগুলো ছিল, অ্যাকশন নেয়নি : কাদের জমি লিখে না দেয়ায় বৃদ্ধ বাবাকে মারধর করে পানিতে চুবালো ছেলে শিবগঞ্জে প্রতিবন্ধী স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ দফতরির বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় ২ সহোদর নিহত ফেসবুক ভেঙ্গে দেয়ার প্রস্তাব , ট্রাম্পকে যা বলেছেন জাকারবার্গ স্কুল শিক্ষকের ছয় স্ত্রী, সংখ্যা আরো বাড়াতে শালিকাকে প্রস্তাব দেয়ার অভিযোগ

সকল




gebze evden eve nakliyat Paykasa buy Instagram likes Paykwik Hesaplı Krediler Hızlı Krediler paykwik bozdurma tubidy