১৩ নভেম্বর ২০১৯

সামনের মাসেই পাকিস্তানে সিরিজ খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা

পাকিস্তানে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। দীর্ঘ সময় ধরে বড় কোনো দল সেখান খেলতে যাচ্ছে না। যে দলকে ঘিরে এই পথ রুদ্ধ হয়েছিল, তারাই এবার সেই পথ উন্মেচন করতে যাচ্ছে। নয়ে রুদ্ধ উনিশে শুদ্ধ করতে লঙ্কান ক্রিকেট বোর্ডও সফরে রাজি হয়েছে।

নিজেদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে মরিয়া হয়ে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট একপ্রকার বন্ধই হয়ে আছে। মাঝে বিচ্ছিন্ন কিছু ম্যাচ হলেও, পুরোদমে ঘরের মাঠে খেলতে পারছেন না সরফরাজ আহমেদরা।

তাই এবার নিরাপত্তার মাস্টারপ্ল্যান হাতে নিয়েছে পিসিবি। যে শ্রীলঙ্কার ওপর হামলার কারণে ক্রিকেট দূরে রয়েছে পাকিস্তান, সেই দেশটিকেই পূর্ণাঙ্গ সফরের জন্য ডেকেছে তারা। এতে রাজিও হয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। তবে প্রাথমিকভাবে শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফর করবে লঙ্কানরা।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের ইচ্ছা ছিলো শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ আয়োজনের। যেটির সময়কাল নির্ধারণ করা হয়েছে আগামী অক্টোবরে। সেটিকে পিছিয়ে নেয়া হয়েছে ডিসেম্বরে। তবে পাকিস্তানের মাটিতেই হবে কি-না টেস্ট সিরিজটি তা এখনও নিশ্চিত নয়।

টেস্টের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও, সীমিত ওভারের ক্রিকেট খেলতে আগামী মাসেই পাকিস্তান যাবে শ্রীলঙ্কা। করাচিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এবং লাহোরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। সে লক্ষ্যে আগামী ২৫ সেপ্টেম্বর পাকিস্তানে গিয়ে পৌঁছাবে শ্রীলঙ্কা।

উল্লেখ্য, ২০০৯ সালে লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামের কাছে শ্রীলঙ্কা দল বহনকারী বাসে জঙ্গী হামলায় মোট ৮ ব্যক্তি নিহত ও সফরকারী দলের ৬ খেলোয়াড় আহত হন। এরপর থেকে অধিকাংশ ক্রিকেটীয় দেশই পাকিস্তানকে বর্জন করে আসছে। ২০১৫ সালে জিম্বাবুয়ে ক্রিকেট দলের সফরের মাধ্যমে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার দরজা খোলে।

 

তারপর বিশ্ব একাদশ সেখানে স্বাধীনতা কাপ খেলেছে। এছাড়া গত ২০১৭ সালের অক্টোবরে করাচিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটি খেলে এসেছে শ্রীলঙ্কাও।

 

শ্রীলঙ্কার পাকিস্তান সফরের সূচি-

১ম ওয়ানডে - ২৭ সেপ্টেম্বর, করাচি

২য় ওয়ানডে - ২৯ সেপ্টেম্বর, করাচি

৩য় ওয়ানডে - ২ অক্টোবর, করাচি

 

১ম টি-টোয়েন্টি - ৫ অক্টোবর, লাহোর

২য় টি-টোয়েন্টি - ৭ অক্টোবর, লাহোর

৩য় টি-টোয়েন্টি - ৯ অক্টোবর, লাহোর


আরো সংবাদ

বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণ : শরীয়তপুরে বিক্ষোভ মিছিল-সমাবেশ গাজায় ইসরাইলি হামলায় নিহত ১৮ ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় আহতদের জামায়াতের আর্থিক সহায়তা নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন সাপাহারে ৬০ বিঘা জমির আম গাছ কেটে দিল দুর্বৃত্তরা বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন ক্যারিবীয় ক্রিকেটার বেনাপোলে সাড়ে ৩ কেজি সোনার বারসহ ৩ পাচারকারী আটক আর্থিক সহায়তা নিয়ে অসুস্থ সাংবাদিকের পাশে বিএনপি শিবির সন্দেহে হত্যা, তবে এটাই ‘একমাত্র’ কারণ নয় : পুলিশ আবরার হত্যা মামলার চার্জশিট নির্ভুল : স্বরাষ্ট্রমন্ত্রী গাজা থেকে ব্যাপক রকেট হামলায় বিপর্যস্থ ইসরাইল

সকল

ডা. শফিকুর রহমান জামায়াতে ইসলামীর আমীর নির্বাচিত (২৬৯৯৯)বাবরি রায় নিয়ে যা বললেন দিল্লির শাহী ইমাম (২৫২৯২)বিয়ের ২৮ দিন পর স্বামী হারানো সেই আফরোজার কোলে নতুন অতিথি (১২০৩৩)মন্দিরের আগে রামের বিশাল মূর্তি অযোধ্যায় (১১৯১২)হাসপাতালের মর্গে ছোঁয়ামনির নিথর দেহ, ইয়াছিনের খোঁজে স্বজনদের আহাজারি (১০৮৮৭)ট্রেন দুর্ঘটনা : বি.বাড়িয়া সদর হাসপাতালে ভর্তি ৪৪, রক্তের প্রয়োজন (৯৭৮৬)ব্রিটেনের নির্বাচনে পাকিস্তান-ভারত লড়াই! (৮৪৯৬)বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণ নিয়ে হিন্দু সংগঠনগুলোতে প্রকাশ্য মতপার্থক্য ও বাকযুদ্ধ (৮১১২)গোসলের পর কাফন পরানো হলেও জানাজা হল না কিবরিয়ার (৭৮২৫)মিয়ানমারের বিরুদ্ধে মামলা করায় গাম্বিয়াকে ঢাকার অভিনন্দন (৭৭৫৬)