২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৩ উইকেট হাতে নিয়ে ২২ রানে পিছিয়ে শ্রীলংকা

- এএফপি

গল টেস্টে দ্বিতীয় দিন শেষে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ উইকেট হাতে নিয়ে ২২ রানে পিছিয়ে স্বাগতিক শ্রীলংকা। প্রথম ইনিংসে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ২২৭ রান তুলেছে লংকানরা।

প্রথম দিন শেষে ৫ উইকেটে ২০৩ রান করেছিলো নিউজিল্যান্ড। অভিজ্ঞ রস টেইলর ৮৬ ও মিচেল স্যান্টনার ৮ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন দলের সংগ্রহটা শক্তপোক্ত করার লক্ষ্য ছিলো নিউজিল্যান্ডের। কিন্তু শ্রীলংকার ডান-হাতি পেসার সুরাঙ্গা লাকমলের পেস তোপে বাকী ৫ উইকেটে মাত্র ৪৬ রান যোগ করতে পারে কিউইরা। বাকী ৫ উইকেটের ৪টিই নিয়েছেন লাকমল।

৮৬ রান নিয়ে শুরু করে ঐ স্কোরেই দিনের সপ্তম বলেই আউট হন টেইলর। এছাড়া স্যান্টনার ১৩, ট্রেন্ট বোল্ট ১৮ ও আজাজ প্যাটেল শুন্য রানে লাকমলের বলে আউট হন। ১৪ রান করে রান আউট হন টিম সাউদি। ফলে ২৪৯ রানে প্রথম ইনিংসে অলআউট হয় নিউজিল্যান্ড। শ্রীলংকার স্পিনার আকিলা ধনঞ্জয়া ৫টি ও লাকমল ৪টি উইকেট নেন।

মধ্যাহ্ন-বিরতির আগে নিউজিল্যান্ডকে গুটিয়ে দিয়ে ব্যাট হাতে নেমে ১১তম ওভারের শেষ বলে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। ১০ রান করে নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার প্যাটেলের বলে ফিরেন শ্রীলংকার বাঁ-হাতি ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে। আরেক ওপেনার ও অধিনায়ক দিমুথ করুনারতœকেও শিকার করেছেন প্যাটেল। ৩৯ রান করেন করুনারত্নে।

৬৬ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর দলের হাল ধরেন কুশল মেন্ডিস ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তৃতীয় উইকেট জুটিতে ৭৭ রান পায় শ্রীলংকা। ৫৩ রান করা মেন্ডিসকে আউট করে নিউজিল্যান্ডকে ব্রেক-থ্রু এনে দেন প্যাটেল।

দলীয় ১৪৩ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে মেন্ডিসের বিদায়ে মিনি ধস নামে শ্রীলংকার ইনিংসে। ১৬১ রানে পৌঁছাতেই সপ্তম উইকেট হারিয়ে ফেলে তারা। এ সময় কুশল পেরেরা ১ রান করে বোল্টের, ডি সিলভা ৫-ম্যাথুজ ৫০ রান করে প্যাটেলের ও আকিলা ধনঞ্জয়া শুন্য রান করে উইলিয়াম সমারভিলের শিকার হন। ১৬১ রানে সাত ব্যাটসম্যানকে হারিয়ে দ্রুতই গুটিয়ে যাবার শংকায় পড়ে শ্রীলংকা।

তাই আজই লিড নেয়ার স্বপ্ন দেখতে শুরু করে নিউজিল্যান্ড। কিন্তু সেটি হতে দেননি উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ও লাকমল। অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ৬৬ রান যোগ করে আজই দলকে অলআউট হওয়ার হাথ থেকে বাঁচান ডিকবেলা ও লাকমল। ডিকবেলা ৩৯ ও লাকমল ২৮ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের প্যাটেল ৭৬ রানে ৫ উইকেট নেন। ৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন প্যাটেল। ২০১৮ সালে নিজের অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের বিপক্ষে প্রথম পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছিলেন প্যাটেল। সূত্র : বাসস।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল