২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফাইনালে ৬ রান দিয়ে ভুলের কথা স্বীকার ধর্মসেনার, তবে...

ফাইনালে ৬ রান দিয়ে ভুলের কথা স্বীকার ধর্মসেনার, তবে... - ছবি : সংগৃহীত

বিশ্বকাপের ফাইনাল ম্যাচে শেষ ওভারে তার সিদ্ধান্তের ভুলের কথা স্বীকার করে নিলেন আম্পায়ার। শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা মেনে নিয়েছেন, ওভার থ্রোয়ে বল ইংল্যান্ডের ব্যাটসম্যান বেন স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারিতে চলে যাওয়ায়, নিয়ম অনুযায়ী ৫ রান দেয়া উচিত ছিল তার। ভুল করে তিনি ৬ রানের সিদ্ধান্ত নেন। সঠিক সিদ্ধান্ত নিলে হয়তো ইতিহাসটাই বদলে যেত। হয়তো বিশ্বকাপ যেত নিউ জিল্যান্ডের ঘরে।

শেষ ওভারে সেই ওভার থ্রোয়ে আম্পায়ার ৬ রান দেওয়ার পর ইংল্যান্ড-নিউ জিল্যান্ড ম্যাচ টাই হয়ে যায়। এরপর হয় সুপার ওভার। তাতেও মীমাংসা না-হওয়ায়, ম্যাচের বাউন্ডারির হিসেবে প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

লর্ডসে ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়ের পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। একটা নয়, দুটি। এক, সুপার ওভারে টাই হওয়ার পরে নিউ জিল্যান্ডের (১৭) চেয়ে বেশি বাউন্ডারি মারার সৌজন্যে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। হাস্যকর নিয়ম তো বটেই, ক্রিকেট দুনিয়া স্বভাবতই আইসিসি বিশ্বকাপের এই অদ্ভুত নিয়ম নিয়ে সরব হয়।
দ্বিতীয়ত, গাপ্টিলের থ্রো বেন স্টোকসের ব্যাটে লেগে দিক পরিবর্তন করে বাউন্ডারিতে চলে যাওয়ায় দুই আম্পায়ার ধর্মসেনা ও মারে ইরাসমাস ইংল্যান্ডের স্কোর ছয় রান যোগ করেন। পাঁচবার আইসিসি-র বিশ্বসেরা আম্পায়ার এবং এমসিসি আইনের সাব কমিটির সদস্য সাবেক আম্পায়ার সাইমন টফেলের মতে, এ ক্ষেত্রে আম্পায়াররা ভুল করেছেন। ছয় নয়, ক্রিকেটের আইনে সঠিক প্রয়োগে ওই বলে পাঁচ রান পাওয়া উচিত ছিল ইংল্যান্ডের। এক রান বাড়তি দেয়া হয়েছে আম্পায়ারদের ভুলে। তার চেয়েও গুরুত্বপূর্ণ, পরের বলে স্ট্রাইকার হিসেবে স্টোকস নয়, আইন অনুযায়ী আদিল রশিদের স্ট্রাইক নেয়ার কথা। তখন স্ট্রাইক পেয়ে যান স্টোকস, ইংল্যান্ডের দরকার ছিল ২ বলে ৩ রান। যদি স্টোকসের বদলে আদিল রশিদ স্ট্রাইক পেতেন, তা হলে ব্যাপারটা অন্যরকম হতে পারত।

এতদিন পর রোববার সানডে টাইমসে এ বিষয়ে মুখ খুলেছেন আম্পায়ার ধর্মসেনা। শ্রীলঙ্কার সাবেক টেস্ট খেলোয়াড় সানডে টাইমসকে বলেছেন, 'এখন টিভি রিপ্লেতে দেখার পর মেনে নিচ্ছি যে সে দিন আমার বিচারে একটা ভুল হয়ে গিয়েছিল। কিন্তু মাঠে আমাদের টিভি রিপ্লে দেখার বিলাসিতা দেখানো যায় না। তাই এই সিদ্ধান্তের জন্য আমি অনুতপ্ত নই।' লেগ আম্পায়ারের সঙ্গে আলোচনা করেই তিনি সেই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানিয়ে ধর্মসেনা বলেন, সেই কথপোকথন অন্যান্য আম্পায়ার ও ম্যাচ রেফারিও শুনেছেন।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল