২৩ আগস্ট ২০১৯

বিশ্বকাপের প্রাইজমানি হিসেবে কোন দল কত টাকা পেল?

সদ্যই শেষ হলো দীর্ঘ দেড় মাস ধরে চলা দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ। রাউন্ড রবিন পদ্ধতিতে লিপ পর্ব, তারপর সেরা চারটি দলের সেমিফাইনাল আর সর্বশেষ ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নেমেছে বিশ্ব ক্রিকেটের আসরের। এসব খবর তো পুরোনো! এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল কত প্রাইজমানি পেল সেটা তো এখনো জানা হলো না! রানারআপ নিউজিল্যান্ডই বা কতো টাকা পেল? সেমিফইনাল থেকে দেশে ফেরত যাওয়া অস্ট্রেলিয়া বা ভারত অথবা আসরে একটি ম্যাচও না জেতা আফগানিস্তানের হাতে কত টাকা আসলো? চলুন জেনে নেয়া যাক...

অন্যান্য বারের থেকে সদ্য সমাপ্ত দ্বাদশ বিশ্বকাপের প্রাইজমানি অনেক বেশি। অন্যান্য সকল দল তো বটেই, লিগ পর্বে একটি ম্যাচও না জেতা আফগানিস্তানও ভাল প্রাইজ মানি পেয়েছে। বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়ে বাড়ি ফিরে যাওয়া বিরাট কোহালির ভারতের প্রাইজমানি হিসেবে প্রাপ্ত অর্থের অঙ্কটাও কম নয়।

প্রথমেই দেখে নেয়া যাক বিশ্বকাপজয়ী ইংল্যান্ড কত টাকা পেল। চ্যাম্পিয়ন দল হিসেবে ইংল্যান্ড পেয়েছে ৪০ লাখ মার্কিন ডলার (বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ৩৪ কোটি টাকা)। ২০১৫ সালের বিশ্বকাপের তুলনায় যার পরিমাণ অনেকটাই বেশি।

নেহায়েত ভাগ্য দোষে রানারআপ হওয়া নিউজিল্যান্ড দল পেয়েছে ২০ লাখ ডলার (বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ১৭ কোটি টাকা)। গত বারের তুলনায় যা প্রায় ২৫ হাজার মার্কিন ডলার বেশি।

সেমিফাইনালে পরাজিত হয়ে বিদায় নিয়েছে ভারত এবং অস্ট্রেলিয়া। এই দুই দলই পেয়েছে ৮ লাখ করে মার্কিন ডলার (বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ৬ কোটি ৮০ লাখ টাকা)। যা আগের বিশ্বকাপের থেকে প্রায় ২ লাখ মার্কিন ডলার বেশি।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে অন্তত একটি ম্যাচে জয়লাভ করা দলগুলো পাবে প্রায় ৪০ হাজার ডলার (বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ৩৪ লাখ টাকা)। গতবারের তুলনায় যা ৫ হাজার মার্কিন ডলার কম।

দ্বাদশ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া বাংলাদেশসহ ৬টি দল পেয়েছে এক লাখ মার্কিন ডলার (বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ৮৫ লাখ টাকা)। আফগানিস্তান বাদে অন্যান্য ৫টি দল এছাড়াও প্রতিটি ম্যাচ জেতার জন্য বাংলাদেশী টাকায় পেয়েছে প্রায় ৩৪ লাখ টাকা।

ভারতীয় দল এই বিশ্বকাপে গ্রুপ পর্বে ৭টি ম্যাচ জয় এবং সেমিফাইনাল খেলার জন্য মোট প্রাইজমানি হিসেবে পেয়েছে ভারতীয় মুদ্রায় ৭ কোটি ৪০ লাখ ২৯ হাজার ৪৪০ রুপি। গত বারের বিশ্বকাপের তুলনায় যা প্রায় ১ কোটি ৫০ লাখ ভারতীয় রুপি বেশি।

আফগানিস্তান দল একটি ম্যাচ না জিতলেও বিশ্বকাপ থেকে প্রায় ৮৫ লঅখ টাকা নিয়ে ফিরেছে। কেবল গ্রুপ পর্বে অংশগ্রহণ করেই আফগানরা এই পরিমাণ প্রাইজমানি পেয়েছে।


আরো সংবাদ




mp3 indir bedava internet