২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সেমিফাইনালে কে কার মুখোমুখি হচ্ছে?

- ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ড এখনো পুরোপুরি শঙ্কা মুক্ত নয়। তবে যে হিসেব নিকেশ পাকিস্তানের সাথে তাদের, সেক্ষেত্রে বলা যায়, কিউইরাই সেমিফাইনাল খেলছে। ইতোমধ্যে ৩টি দল সেমি নিশ্চিত করছে। চার নাম্বার দল হিসেবে যদি নিউজিল্যান্ডকে ধরা হয়, তাহলে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ডের সাথে শেষ চারে লড়াই করবে তারা। তা হলে এখন প্রশ্ন, সেমিফাইনালে কে কার  মুখোমুখি হচ্ছে?

লিগ পর্ব প্রায় শেষ। বিশ্বকাপে এখনও চারটে ম্যাচ বাকি। অস্ট্রেলিয়া আগেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল। বাংলাদেশকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট পাকা করে ফেলেছে ভারত। গত কাল নিউজিল্যান্ডকে ১১৯ রানের বড় ব্যবধানে হারিয়ে ৯ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে যায় ইংল্যান্ডও।

এই মুহূর্তে সেমিফাইনালের চতুর্থ টিকিট অর্জন করার দৌঁড়ে এগিয়ে নিউজিল্যান্ডই। কারণ, পাকিস্তান যদি পরের ম্যাচে বাংলাদেশকে হারিয়েও দেয়, তা হলেও নিউজিল্যান্ডকে টপকে সেমিফাইনাল খেলা কার্যত অসম্ভব পাকিস্তানের পক্ষে।

সরফরাজ আহমেদরা বাংলাদেশকে হারালে কিউয়ি ও পাকিস্তানের পয়েন্ট সমান হবে। উভয় দলই ১১ পয়েন্ট অর্জন করবে। কিন্তু নেট রান রেটের দৌঁড়ে যে অনেকটাই পিছিয়ে পাকিস্তান। অঙ্কের হিসেব অনুযায়ী, পাকিস্তান যদি আগে ব্যাট করে ৩৫০ রানের লক্ষ্যমাত্রা দেয়, তাহলে ৪০ রানের মধ্যে বাংলাদেশকে অল-আউট করতে হবে। যা বলতে গেল অসম্ভবই। যদি প্রথমে ব্যাট করে বাংলাদেশ, তা হলে পাকিস্তানের জন্য সমীকরণ আরও কঠিন। বাংলাদেশের করা রান এক ওভারের মধ্যে তুলতে হবে পাকিস্তানকে।

সুতরাং, সেমিফাইনালের চার দল মোটামুটি পরিষ্কার। অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড শেষ চারে লড়াই করবে। তা হলে এখন প্রশ্ন, সেমিফাইনালে ভারতের মুখোমুখি কোন দল? যেহেতু ইংল্যান্ড ও নিউজিল্যান্ড নিজেদের ৯টি ম্যাচই খেলে ফেলেছে, তাই পয়েন্ট টেবিলে তাঁদের অবস্থান পরিবর্তন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। ইংল্যান্ড এখন তিন নম্বরে। নিউজিল্যান্ড রয়েছে চারে।

অন্য দিকে, অস্ট্রেলিয়া ও ভারতের একটি করে ম্যাচ বাকি রয়েছে। ফলে এখনই বলা সম্ভব নয়, এক নম্বর এবং দু’ নম্বর কোন দু’টি দল। সে ক্ষেত্রে চার ধরনের পরিস্থিতি তৈরি হতে পারে।

প্রথমত, অস্ট্রেলিয়া যদি শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় এবং ভারত যদি শ্রীলঙ্কাকে হারায়, তাহলে ভারত শেষ করবে এক নম্বরে। তখন সেমিফাইনালে ভারতের সামনে নিউজিল্যান্ড। কারণ শেষ চারের নিয়ম অনুযায়ী পয়েন্ট তালিকার এক নম্বর দলের সঙ্গে চার নম্বর আর দুই নম্বর টিমের সঙ্গে তিন নম্বর দলের খেলা হওয়ার কথা।

দ্বিতীয়ত, অস্ট্রেলিয়া যদি দক্ষিণ আফ্রিকাকে হারায় আর ভারত যদি শ্রীলঙ্কার কাছে হেরে যায়, তা হলে ভারত শেষ করবে দ্বিতীয় স্থানে। সে ক্ষেত্রে সেমিফাইনালে আয়োজক দেশ ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে বিরাট কোহালিদের।

তৃতীয়ত, উভয় দলই যদি জিতে যায়, তা হলে অস্ট্রেলিয়ার সামনে পড়বে নিউজিল্যান্ড আর ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। কারণ অস্ট্রেলিয়া ও ভারত শেষ ম্যাচ জিতলে এক নম্বরে শেষ করবে অজিরা। ভারত থাকবে দু’ নম্বরে।

চতুর্থত, উভয় দলই যদি শেষ ম্যাচটা হেরে যায়, তাহলেও পয়েন্ট তালিকায় এক ও দু’ নম্বর স্থানের কোনও পরিবর্তন ঘটবে না। সে ক্ষেত্রেও সেমিতে ইংল্যান্ডের মুখোমুখি হতে হবে বিরাটদের।


আরো সংবাদ



premium cement
বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

সকল