১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

‘ইউনিভার্স বসে’র বিবর্ণ বিদায়

ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ব্যাটসম্যান ক্রিস গেইল। - ছবি : সংগৃহীত

বয়স পেরিয়ে গেছে ৩৯। ব্যাটেও ভাটার টান। যদিও নিজেকে এখনও দাবি করেন ‘ইউনিভার্স বস’, তবে সময়ের ডাকও শুনতে পাচ্ছেন ক্রিস গেইল। তাই জানিয়ে দিলেন, বিশ্বকাপের পরই কোনো সিরিজে ক্যারিয়ারের ইতি টানবেন। ২০১৯ বিশ্বকাপে নিজেকে ভালো ভাবে মেলে ধরতে পারেননি ক্রিকেট দানব।

মলিন এক বিশ্বকাপ পার করলেন ব্যাট হাতে। ক্যারিয়ারের ইতি টানতে একটু দেরী হলেও; বিশ্বকাপের শেষ ম্যাচ ঠিকই খেলে নিলেন।  বড় মঞ্চে গেইলকে আর কখনো ব্যাট হাতে দেখতে পবে না ভক্তরা। এটা এক প্রকার পাকাপোক্ত। বিশ্বকাপে নিজের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১৮ বলে ৭ রান করে দৌলত জারদানের বলে উইকেটরক্ষক ইকরাম আলি খিলের তালুবন্দী হয়ে ফেরেন তিনি। এই আসরে পাকিস্তানের বিপক্ষে দারুণ এক ফিফটি দিয়ে বিশ্বকাপ শুরু করলেও শেষটা তেমন বর্ণিল হয়নি ব্যাট হাতে। এছাড়া বাকি ছয়টি ম্যাচ যথাক্রমে গেইলের পারফরম্যান্স ছিলো- অস্ট্রেরিয়ার বিপক্ষে ২১, ইংল্যান্ডের বিপক্ষে ৩৬, বাংলাদেশের বিপক্ষে ০, নিউজিল্যান্ ৮৭, ইন্ডিয়ার বিপক্ষে ৬ ও শ্রীলঙ্কার বিপক্ষে ৩৫ রান করেন।

ক্যারিয়ারে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন গেইল। খেলেছেন ৩৫টি ম্যাচ ৩৪ ইনিংস। ৩৫.৯৩ গড়ে করেছেন এক  হাজার ১৮৬ রান। ২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ ২১৫ রানের ইনিংসটি খেলেন এই ক্যারিবিয়ান। বিশ্বকাপে ১১৬ টি চার ও ৪৯টি ছাক্কা হাঁকিয়েছেন গেইল। রয়েছে একটি ডবল, দুটি শতক ও ৬টি অর্ধশতক।


আরো সংবাদ



premium cement