১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ-পাকিস্তান-ইংল্যান্ড : কে যাবে সেমিফাইনালে?

বাংলাদেশ-পাকিস্তান-ইংল্যান্ড : কোন দল যাবে সেমিফাইনালে? - ছবি : ইএসপিএনক্রিকইনফো

বিশ্বকাপে আফগানিস্তানকে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিলো পাকিস্তান। এর ফলে তাদের পয়েন্ট এখন ৯, পয়েন্ট টেবিলে তাদের স্থান ৪র্থ। ইংল্যান্ড এখন ৫ নম্বরে নেমে গেছে। এর ফলে পাকিস্তানের সেমিফাইনাল এখনো নিশ্চিত না হলেও হিসাব হয়ে গেছে খুবই কঠিন। বাংলাদেশ, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার যে কেউ যেতে পারে সেমিফাইনালে। আবার অস্ট্রেলিয়া ছাড়া আর কারো সেমিফাইনাল এখনো নিশ্চিত হয়নি। তবে ভারত ও নিউজিল্যান্ড সুবিধাজনক অবস্থায় আছে। আজ ইংল্যান্ডকে হারালেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে ভারত। এরপরও তাদের আরো দুই ম্যাচ থাকবে ১১ পয়েন্ট নিয়ে ভালো অবস্থায় আছে নিউজিল্যান্ডও। তাদের রান রেটও ভালো। পাকিস্তান যদি পরের ম্যাচে জয়ী হয় এবং নিউজিল্যান্ড হারে, তবে উভয় দলের পয়েন্ট হবে সমান ১১। কিন্তু রান রেটে এগিয়ে থাকবে নিউজিল্যান্ড।
ফলে ইংল্যান্ডের হারার ওপরই নির্ভর করছে বাংলাদেশ ও পাকিস্তানের সেমিফাইনালে যাওয়া। এ কারণেই আন্তর্জাতিক মিডিয়ায় খবর বের হচ্ছে, আজকের ম্যাচে ভারতের জয় কামনা করবে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানি সমর্থকেরা।

পয়েন্ট টেবিলে বাংলাদেশ এক ধাপ নেমে ষষ্ঠ অবস্থানে রয়েছে। এত দিন যেকোনো এক ম্যাচ জিতলেই বাংলাদেশের সেমিফাইনালে খেলার একটা স্বপ্ন টিকে ছিল। সেক্ষেত্রে দুই ম্যাচ হারতে হতো ইংল্যান্ডকে, তাহলে তারা থাকত ৮ পয়েন্টে। বাংলাদেশ তার শেষ দুই প্রতিপক্ষ ভারত কিংবা পাকিস্তানের একজনকে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে চলে যেত সেমিফাইনালে। পাকিস্তানের সঙ্গে রান রেটে মোকাবেলার সুযোগ ছিল বাংলাদেশের। বাংলাদেশের রান রেট পাকিস্তানের চেয়ে ভালো। এখন ভারতের সঙ্গে হারলেও পাকিস্তানের সঙ্গে জিততেই হবে। কারণ পাকিস্তানের কাছে হারলে ১১ পয়েন্ট হয়ে যাবে দলটির। অন্যদিকে ইংল্যান্ডও এত দিন আশা করতে পারত এক ম্যাচ জিতে সেমিফাইনালের টিকিট পাওয়ার।
বর্তমান হিসাব অনুযায়ী পাকিস্তান তাদের শেষ ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে জিতলে ইংল্যান্ডকে জিততে হবে দুই ম্যাচেই। এত দিন কাগজেকলমে হুমকি ছিল এবার সেটা ভর করল ইংল্যান্ডের ওপর। তার উপর সামনে শক্ত প্রতিদ্বন্দ্বী ভারত। একই আশঙ্কা নিয়ে আরো বিপদে শ্রীলঙ্কা। তাদের শেষ দুই ম্যাচ জিতলেও সেমিফাইনালে যেতে সবগুলো ম্যাচ হারতে হবে পাকিস্তান ও ইংল্যান্ডকে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল