২১ জুলাই ২০১৯

বৃষ্টি তাড়া করছে ভারতকে

বৃষ্টি তাড়া করছে ভারতকে - ছবি : সংগ্রহ

বৃষ্টি যেন কিছুতেই পিছু ছাড়ছে না বিরাট কোহলিদের। বৃহস্পতিবার ‘টিম ইন্ডিয়া’ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এই ম্যাচটি জিতলে কোহলি বাহিনীর সেমি-ফাইনালে ওঠা কার্যত নিশ্চিত হয়ে যাবে। তাই মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে পুরোদমে অনুশীলন সেরে নেয়ার পরিকল্পনা ছিল ভারতীয় দলের। কারণ, ম্যাচের আগের দিনে কোহলিরা এখন আর অনুশীলন করতে চাইছেন না। বিশ্রাম নিচ্ছেন। যাতে ম্যাচে পুরো শক্তি নিয়ে ঝাঁপাতে পারেন। কিন্তু বৃষ্টির কারণে মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ড গ্রাউন্ডে ভারতীয় দল অনুশীলন করতে পারেনি। বাধ্য হয়েই কোহলিদের গা ঘামাতে হয় ইন্ডোরে।

পাঁচটি ম্যাচ খেলে ‘টিম ইন্ডিয়া’ ৯ পয়েন্ট পেয়েছে। বিশ্বকাপে এখনো অপরাজিত কোহলি বাহিনী। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি বৃষ্টিতে ভণ্ডুল হয়ে না গেলে ভারত হয়তো পয়েন্ট তালিকায় আরো ভালো জায়গায় থাকত। পাঁচটির মধ্যে চারটিতেই জিতেছে ‘মেন ইন ব্লু’। বিশ্বকাপের অন্যতম ফেভারিট হিসাবে কোহলিরা অনবদ্য ক্রিকেট খেলছেন।
তবে গত ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ভারতকে মাথার ঘাম পায়ে ফেলে জিততে হয়েছিল। যা নিয়ে টিম ম্যানেজমেন্ট বেশ সতর্ক। বিশেষ করে মিডল অর্ডার ব্যাটিং ব্যর্থতা কোচ রবি শাস্ত্রীকে বেশ চিন্তায় রেখেছে। মহেন্দ্র সিং ধোনি বিশ্বকাপে এখনও পর্যন্ত ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি। কেদার যাদব গত ম্যাচে হাফ-সেঞ্চুরি করলেও বেশ মন্থর ব্যাটিং করেছিলেন। যা নিয়ে সমালোচনা করতে দেখা গিয়েছিল শচিন টেন্ডুলকারকেও। চাপের মুখে বিজয় শঙ্কর, হার্দিক পান্ডিয়ারা ভালো ব্যাট করতে পারছেন না। তাই সময় থাকতেই রোগ সারিয়ে নিতে চাইছেন কোচ রবি শাস্ত্রী।

মঙ্গলবার অনুশীলনে বিজয় শঙ্করের উপর বিশেষ নজর রেখেছিলেন ভারতীয় দলের কোচ। তাঁর সঙ্গে আলাদা করে কথা বলেন রবি শাস্ত্রী। আসলে, বিজয় শঙ্করকে চার নম্বরে খেলিয়ে তেমন ফায়দা তুলতে পারছে না ‘টিম ইন্ডিয়া’। ব্যাটিংয়ে আহামরি কিছু করতে পারছেন না তিনি। তাই ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেও চার নম্বরের সমস্যা থেকেই যাচ্ছে। ভারতীয় দলের পক্ষে সুখবর, ভুবনেশ্বর কুমার ফের প্র্যাকটিস শুরু করেছেন। মঙ্গলবার নেটে তিনি ৩০-৪০ মিনিট হাত ঘোরান। প্রথমে চার-পাঁচ স্টেপে বল করেন ভুবি। ধীরে ধীরে পুরো রান আপেই বল করতে দেখা গেছে তাকে। তাহলে কি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দলে ফিরছেন ভুবনেশ্বর কুমার? সেই উত্তর পাওয়া যায়নি। তবে ভুবি হ্যামস্ট্রিংয়ের চোট অনেকটাই কাঠিয়ে উঠেছেন। ম্যাচ ফিট হতে তার আরো একটু সময় লাগতে পারে। তাই কোনো ঝুঁকি নাও নিতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তাছাড়া আফগানিস্তান ম্যাচে ভুবির পরিবর্ত হিসাবে খেলতে নেমে হ্যাটট্রিকসহ চারটি উইকেট নিয়েছিলেন মোহাম্মদ সামি। তাই হঠাৎ করে সামিকে বসাতে চাইবেন না ক্যাপ্টেন কোহলি।

ভারতীয় দলের ফিজিও প্যাট্রিক ফারহার্ট অবশ্য পুরো অনুশীলনেই ভুবির উপর নজর রেখেছিলেন। ক্যাপ্টেন কোহলিও নেটের একদিকে দাঁড়িয়ে ভুবির বোলিং দেখেন। বল করার সময় ভারতীয় পেসারটির কোনো সমস্যা হয়নি। যা নিঃসন্দেহে ইতিবাচক।
তবে এদিন নেটে ব্যাট করতে দেখা গেছে রবীন্দ্র জাদেজাকে। এখনো অবধি বিশ্বকাপে খেলার সুযোগ পাননি জাড্ডু। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাকে খেলানো হতে পারে। সেক্ষেত্রে কুলদীপ যাদব কিংবা চাহালের মধ্যে একজনকে বিশ্রাম দিতে হবে।


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi