২১ জুলাই ২০১৯

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

ফেবারিট হিসেবেই দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ শুরু করেছিল স্বাগতিক ইংল্যান্ড। কিন্তু ইতোমধ্যেই তারা দুই ম্যাচ হেরে বেশ সমালোচনার মুখে পড়েছে। বিশেষ করে নিজেদের শেষ ম্যাচে শ্রীলংকার কাছে পরাজিত হওয়ায় সমালোচনাটা আরো বেশি হচ্ছে। এমন অবস্থায় আগামীকাল ইয়োইন মরগানের দলটি মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দি অস্ট্রেলিয়ার। উভয় দলই ছয়টি করে ম্যাচ খেলেছে। যার মধ্যে অস্ট্রেলিয়া হেরেছে একটিতে, পক্ষান্তরে ইংল্যান্ড দুটিতে। এ ম্যাচে জয় দিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠতে চায় এ্যারন ফিঞ্চের দল। ইংল্যান্ড চায় সেমফিাইনাল নিশ্চিত করতে।

এবারের টুর্নামেন্টের অন্যতম হাই ভোল্টেজ ম্যাচ হতে যাচ্ছে লর্ডসে মঙ্গলবার। তবে শ্রীলংকার কাছে ইংল্যান্ডের ২০ রানের পরাজয় এতে বাড়তি রসদ যোগাচ্ছে।

হেডিংলির জটিল পিচে ২৩৩ রানের মধ্যমানের একটি রান চেজ করতে গিয়ে ২১২ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

গ্রুপ পর্বের শুরুতেই পাকিস্তানের কাছে প্রথম পরাজয় মানে ইংল্যান্ড। এরপর শ্রীলংকার কাছে হারলেও এখনো দশ দলের এ টুর্নামেন্টে শীর্ষ চার-এ থেকে সেমিফাইনালের পথে ভালভাবেই টিকে আছে স্বাগতিকরা।

তবে প্রথমবারের মত শিরোপা স্পর্শ করতে হলে গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলোতে আর কোন পরাজয় হজম করতে পারবেনা ইংল্যান্ড। কিন্তু শিরোপা প্রত্যাশী অস্ট্রেলিয়া, ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৯২ আসরের পর বিশ্বকাপে কোন ম্যাচে ইংলিশদের জয়ের রেকর্ড নেই।

২০১৫ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার পর আক্রমনাত্মক ক্রিকেট খেলে দারুন পারফরমেন্সের মাধ্যমে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটের শীর্ষ স্থানটি দখল করেছে ইংল্যান্ড। এ চার বছরের মধ্যে দুইবার তারা ওয়ানডে ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়েছে। যার মধ্যে আছে ট্রেন্ট ব্রিজেই এক বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৪৮১ রান।

তবে শট খেলার জন্য আদর্শ অবস্থার চেয়ে ব্যাটিং করার ইংল্যান্ডের দক্ষতা নিয়ে সন্দেহ রয়েছে।
মঈন আলী তার শততম ওয়ানডে উদযাপন করার সময় শ্রীলংকার বিপক্ষে একটি ছক্কা হাকানোর কালে তাদের সমস্যাটি চোখে পড়েছে। পরের বলেই আবারো ছক্কা হাকাতে গিয়ে আউট হলে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ১৭০-৬।

ব্রিটেনের ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় লেখনীর মাধ্যমে নিজের অসন্তোস প্রকাশ করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। তিনি লিখেছেন,‘ সে (মঈন) মাঠে নেমেছে ম্যাচটি জেতার জন্য। কিন্তু পরপর দ্বিতীয় বলে ছক্কা মারার চেস্টা করে লং অফে ধরা পড়াটা ছিল বোকামির লক্ষন।’
গত দুই ম্যাচে জেসন রয়ের অনুপুস্থিতি ইংল্যান্ড দলের সমস্যা আরো বড় করেছে। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে অস্ট্রেলিযার বিপক্ষে ম্যাচও মিস করতে পারেন ইন ফর্ম এ ওপেনার।
তবুও শ্রীলংকার বিপক্ষে ইংল্যান্ডের পরাজয়ে ভন এর মত সাবেকরা অবাক হয়েছেন। জস বাটলার বলেছেন সমস্যাটা ছিল তারা যথেষ্ঠ আক্রমনাত্মক ছিলেন না।

শ্রীলংকান পেসার লাসিথ মালিঙ্গার চার উইকেট শিকারের শেষ ব্যাটসম্যান হওয়ার আগে একজন বিগ হিটিং ব্যাটসম্যান হওয়া সত্বেও মাত্র ১০ রান করা বাটলার বলেন,‘ আমি মনে করি দল হিসেবেই আমরা কিছুটা নিষ্ক্রিয় ছিলাম। তার মানে কেবলমাত্র চার-ছক্কা মারা নয়।’

পক্ষান্তরে দুই ওপেনার অধিনায়ক এ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের কাছ থেকে দারুন সেবা পাচ্ছে অস্ট্রেলিয়া। ছয় ম্যাচের পাঁচ জয়ে তারা এখন পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। চলতি বিশ্বকাপে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় আছেন মিচেল স্টার্ক। ১৫ উইকেট নিয়ে তার সাথে তালিকায় আছেন আছেন ইংল্যান্ডের জোফরা আর্চার এবং পাকিস্তানের মোহাম্মদ আমির। তবে তারপরও বাঁ-হাতি এ বোলারের সমর্থনে অস্ট্রেলিয়া দলে কিছু ঘাটতি আছে।

অস্টেলিয়ার সাবেক অধিনায়ক এ্যালান বোর্ডারের মতে ইংল্যান্ডে অস্ট্রেলিয়া ম্যাচের ভাগ্য গড়ে দেবে বোলাররা। আইসিসির এক কলামে তিনি লিখেছেন,‘ বোলিং দিয়েই ম্যাচে জয়-পরাজয় নির্ধারিত হবে।’
দল:
ইংল্যান্ড দল : ইয়ান মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড, জেমস ভিন্স, জোফরা আর্চার।

অস্ট্রেলিয়া দল : এ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, এ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, নাথান কালটার নাইল, মিচেল স্টার্ক, এডাম জাম্পা, জেসন বেহরেনডর্ফ, নাথান লিঁয়, শন মার্শ, কেন রিচার্ডসন।


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi