২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

‘স্বপ্নের’ ডেলিভারিতে বাবরকে ফেরালেন যাদব!

ভারতীয় অপ স্পিনার কেদার যাদব। - ছবি : সংগৃহীত

ভারতীয় স্পিনার কুলদীপ যাদব মনে করেন পাকিস্তানী ব্যাটসম্যান বাবর আজমের বিপক্ষে তার উইকেট পাওয়া বোলিংটি ছিল যাদুকরী ডেলিভারি। যে কোন স্পিনারের জন্য এমন টার্ন ‘স্বপ্নের’ মত।

বাঁহাতি এই স্পিনার রোববার পাকিস্তানের বিপক্ষে বল হাতে মুখ্য ভূমিকা পালণ করেছেন। ৩২ রানে নিয়েছেন দুই উইকেট। বৃষ্টি আইনে ওই ম্যাচে ৮৯ রানে জয়লাভ করে ভারত।

যাদব ব্যাট ও প্যাডের মাঝখান দিয়ে বল পাঠিয়ে বোল্ড আউট করেন ৪৮ রান সংগ্রহ করা আজমকে। ফলে ১০৪ রানে ভেঙ্গে যায় বাবর ফখর জামানকে নিয়ে গঠিত দ্বিতীয় উইকেট জুটি। ফখর পাকিস্তান দলের হয়ে সর্বাধিক ৬২ রান সংগ্রহ করেন।

যাদব বলেন, ‘আজমের উইকেট শিকারের সময় আমার করা বোলিংটি এই টুর্নামেন্টের সেরা ডেলিভারি। একইভাবে এশিয়া কাপেও আমি তার উইকেটটি লাভ করেছিলাম। বৃষ্টি বিরতির পর আমি ফিরে ওই ডেলিভারিটি ভালভাবে দেখেছিলাম। ওই বলে টার্ন ছিল, যে কারণে যে কোন স্পিনারই এমন ডেলিভারির প্রেমে পড়বে। এটি ছিল সত্যিকারের টেস্ট ও স্বপ্নের ডেলিভারি। একটি নিখুঁত ডেলিভারি। যেটি দিয়ে ব্যাটসম্যানকে ধোকা দেয়া সম্ভব হয়েছে।’

পরের ওভারে বাঁহাতি ফখর জামানও ফিরে যান। তার স্পিনকে সিমানা ছাড়া করতে চেয়েছিলেন পাক ব্যাটসম্যান। কিন্তু শর্ট ফাইন লেগ অঞ্চলেই তিনি ধরা পড়েন। ম্যাচে বিজয় শংকর ও হার্ডিক পান্ডিয়াও দুটি করে উইকেট নিয়েছেন। ফলে বৃষ্টির কারণে ৪০ ওভারে ৩০২ রানের পুননির্ধারনি টার্গেটে পৌঁছাতে পারেনি পাকিস্তান। ছয় উইকেটে ২১২ রান সংগ্রহ করতে সক্ষম হয়েছে তারা।

যাদব বলেন, ফখর জামান ও বাবর আজম দুজনই ভাল স্পিন খেলেন। তারা একের পর এক জায়গা পরিবর্তনের মাধ্যমে আক্রমনে যাচ্ছিলেন। ফলে ওই জুটি ভাঙ্গাটা গুরত্বপুর্ন হয়ে উঠেছিল। বাবরকে আউট করার পর আরো একটি উইকেট তুলে নেয়ার মাধ্যমে তাদেরকে চাপে ফেলা সম্ভব হয়েছে। যে কারণে বৃষ্টির কবলে পড়ে কার্টেল ওভারে তাদেরকে অধিক পরিমান রান রেটের মুখে পড়তে হয়েছে। এটি ছিল আমাদের জন্য ইতিবাচক। ’

অবশ্য বিশেষজ্ঞদের মতে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ টি-২০ টুর্নামেন্টের তুলনায় বিশ্বকাপে যাদবকে সাদামাটা মনে হয়েছে। ২৪ বছর বয়সি এই স্পিনার দক্ষিন আফ্রিকার বিপক্ষে ৪৬ রানে এক উইকেট সংগ্রহ করেছিলেন। আর পাকিস্তানের বিপক্ষে দলকে এনে দিয়েছেন ব্রেকথ্রু।

তিনি বলেন, ‘সবাই আমার ছন্দ নিয়ে কথা বলছেন। তবে আমি মনে করিনা ছন্দ হারিয়েছি। আপনি যখন উইকেট নিতে পারবেন না তখন এমনটাই মনে হবে। কিন্তু সর্বশেষ তিন ম্যাচেই আমি ভাল বল করেছি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে আমার বল খেলতে হিমিশিম খেতে হযেছে অসি ব্যাটসম্যানদের। যে কোন স্পিনারের জন্য এটি গুরুত্বপুর্ন।’

২০১৭ সালে অভিষেক পাবার পর এ পর্যন্ত ৪৬টি ওডিআই ম্যাচে অংশ নিয়ে ৯০ উইকেট সংগ্রহ করেছেন যাদব।


আরো সংবাদ



premium cement

সকল