১৪ ডিসেম্বর ২০১৯

আফগানিস্তানের টিকে থাকার লড়াই ইংল্যান্ডের বিরুদ্ধে

আফগানিস্তানের টিকে থাকার লড়াই ইংল্যান্ডের বিরুদ্ধে - ছবি : সংগ্রহ

সেমিফাইনালের পথে আরো এক ধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপের ২৪তম ম্যাচে মঙ্গলবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে দর্বল আফগানিস্তানের মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। উভয় দলেরই এটা হবে টুর্নামেন্টে পঞ্চম ম্যাচ।

বড় জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করা ইংল্যান্ড চার ম্যাচের তিনটি জয়ী হয়েছে, পরাজিত হয়েছে একটিতে। নিজদেরে শেষ দুই ম্যাচেই জয় পেয়েছে ইয়োইন মরগানের নেতৃত্বাধীন ইংলিশরা। পক্ষান্তরে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান এখনো জয়ের মুখ দেখেনি।

তবে ফেবারিট ইংল্যান্ড দলের সামনে এই মুহূর্তে বড় সমস্যা ইনজুরি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পাওয়া গত ম্যাচে পিঠে সমস্যার কারণে মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন অধিনায়ক ইয়োইন মরগান। ওপেনিং ব্যাটসম্যান জেসন রয়ও একই ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরির কারণে মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন। এমনকি পরবর্তীতে তিনি আর মাঠেই নামতে পারেননি। সর্বশেষ সংবাদ অনুযায়ী রয় আগামী দুই ম্যাচ খেলতে পারছেন না।

ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এক বিবৃতিতে জানিয়েছে, ‘ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুক্রবার বিশ্বকাপের ম্যাচে ইংলিশ ব্যাটসম্যান জেসন রয় হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হন। শনিবার লন্ডনে তার এমআরআই করা হয়েছে। স্ক্যান রিপোর্টে তার হ্যামস্ট্রিংয়ে যে ধরনের চোট ধরা পড়েঠে তাতে এই সপ্তাহটা অন্তত বিশ্রামে থাকতে হবে। যে কারনে ১৮ ও ২২ জুন পরবর্তী দুটি ম্যাচে তাকে দলে পাচ্ছেনা স্বাগতিক ইংল্যান্ড।’

তবে অধিনায়ক মরগানের মতে ইনজুরি নিয়ে দলে উত্তেজনা সৃষ্টির কোন প্রয়োজন নেই। তবে আগামীকালের ম্যাচে খেলার ব্যপারে এখনো আশাবাদী মরগান। ম্যাচের আগ পর্যন্ত অধিনায়কের জন্য অপেক্ষা করবে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। একান্তভাবেই তিনি খেরতে না পারলে সহ অধিনায়ক জস বাটলার আফগানিস্তানের বিপক্ষে দলের নেতুত্ব দিতে পারেন। তা ছাড়া দল ফিরতে পারেন টম কারান ও মঈন আলী।
পাকিস্তানের কাছে অবিশ্বাস্যভাবে হেরে যাওযার পর তিন বিভাগেই নিজেদের শক্তি বৃদ্ধি করা স্বাগতকি দল জয়ের ধারা অব্যাহত রাখতে চায়।

পক্ষান্তরে আফগানিস্তান চলমান ৫০ ওভারের এ টুর্নামেন্টে প্রথম জয় তুলে নিতে চাইবে।
দ্বিতীয়বা র বিশ্বকাপ খেরতে নামা আফগানিস্তান এ পর্যন্ত তাদের চার ম্যাচে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলংকা ও নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়েছে।
তবে শ্রীলংকা ম্যাচে শক্ত প্রতিদ্বন্দ্বিতা থেকে আত্মবিশ্বাস নিতে চাইবে আফগানিস্তান।
দলটির মূল চিন্তা হচ্ছে ব্যাটিং লাইন আপ নিয়ে। এ পর্যন্ত কোনো ম্যাচেই তারা ৪০ ওভারের বেশি খেলতে পারেনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই এবং নুর আলী জাদরান চোখ ধাঁধানো শুরুর পরও সেটা ধরে রাখতে পারেনি আফগানিস্তান।
একমাত্র রশিদ খান ছাড়া দলের আর কোন ব্যাটসম্যানই দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেনি।
কন্ডিশন, ও স্পিন সহায়ক পিচে আগামীকাল আফগান দলের হয়ে মূল ভূমিকা পালন করতে পারেন রশিদ খান ও মোহাম্মদ নবী।
দল :
আফগানিস্তান : হযরতউল্লা জাজাই, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, নজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, আজগর আফগান,গুলবাদিন নাইব(অধিনায়ক), রশিদ খান, মুজিব উর রহমান, নুর আলী জাদরান,সামিউল্লা সিনওয়ারি,হামিদ হাসান, দৌলত জাদরান, আফতাব আলম, ইকরাম আলী খিল।
দল :
ইংল্যান্ড : ইয়োইন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড, জেমস ভিন্স, জোফরা আর্চার।
সূত্র : এএফপি


আরো সংবাদ

বর আসতেই পরপর গুলি! বন্দুকধারী কনের ছবি ভাইরাল তুষারপাতে মরুশহর রাজস্থান মেরুঅঞ্চলে পরিণত! মাথায় টুপি নিয়ে দিব্যি ঘুরে বেড়ানো কবুতর ভাইরাল (ভিডিও) জনসনের জয়ে বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া সরকার স্বাধীনতার স্বপ্নকে খানখান করে দিয়েছে : মির্জা ফখরুল খ্রিষ্টানদের বেথেলহেম-জেরুসালেম যেতে বাধা ইসরাইলের আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক; নয়া হুমকি যুক্তরাষ্ট্রের বিকেলে খালেদা জিয়ার সাথে স্বজনদের সাক্ষাৎ নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  দৈনিক সংগ্রাম কার্যালয় ভাংচুর ও সম্পাদককে গ্রেফতারে জামায়াতের উদ্বেগ

সকল

দুই মন্ত্রীর ভারত সফর বাতিল নিয়ে আনন্দবাজার পত্রিকার বিশ্লেষণ (১২৩৬৫)দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (১১৭৫৭)আসাম রণক্ষেত্র, নিহত ৫, আক্রান্ত নেতা-মন্ত্রীর বাড়ি (১১৪২২)গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়িবহরে হামলা (১০২৯৩)সানিয়ার বোনকে বিয়ে করলেন আজহারের ছেলে (১০২০৩)ভারত সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী! (৯৮০৯)বিজিবির হাতে আটক হওয়ার পর যা বললেন ভারতের নাগরিক ক্ষিতিশ (৮১১৯)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৭৭৫৩)পররাষ্ট্রমন্ত্রীর পর স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরও বাতিল (৭১৬৬)ব্যতিক্রমী সেঞ্চুরি করলেন বুমবুম আফ্রিদি (৭০২১)



hacklink Paykwik Paykasa
Paykwik