২৪ জুলাই ২০১৯

শচীনকে ছাড়িয়ে গেলেন কোহলি

আমিরের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন কোহলি - ছবি : ক্রিকইনফো

নিজের ক্রিকেট ক্যারিয়ারকে রেকর্ডের চাদরে ঢাকছেন। এবার নতুন আরেকটি কীর্তি গড়লেন, দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১১ হাজার রান করার রেকর্ড গড়লেন ভারতীয় সেনশেসান বিরাট কোহলি। কোহলির একটা আফসোস রয়েছে, সেটি হলো অভিষেকের পর এখনো যেতে পারেননি পাকিস্তানের মাটিতে খেলতে। তাতে কী, এই চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষেই গড়লেন নিজের নতুন এই রেকর্ডটি। তাতেই পেছনে ফেললেন ভারতীয় কিংবদন্তি শচীন রমেশ টেন্ডুলকারকে।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১১ হাজার রান সংগ্রহের রেকর্ডটি এতদিন ছিল শচীনের দখলে। ২৭৬টি ইনিংস খেলে এই বিশ্বরেকর্ডটি গড়েছিলেন তিনি। এবার শচীনকে ছাড়িয়ে গেলেন কোহলি। দারুণ হাফসেঞ্চুরি করে ২২২ ইনিংসে ১১ হাজার রানের ক্লাবে নাম লেখান এই তারকা ব্যাটসম্যান।

আর ওয়ানতে ভারতের হয়ে সেরা ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় স্থানে আছেন কোহলি। শচীন ৪৫২ ইনিংস খেলে ১৮ হাজার ৪২৬ রান করে শীর্ষে আছেন। দ্বিতীয় স্থানে থাকা সৌরভ গাঙ্গুলি ২৯৭ ইনিংস খেলে ১১ হাজার ২২১ রান করেন। রোববার পাকিস্তানের বিপক্ষে ৭৭ রান করে মোট ১১ হাজার ১৩ রান করেন কোহলি। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ২৮৬ ইনিংস খেলে ১১ হাজার রান করার রেকর্ড গড়েছিলেন।

এর আগেও বেশ কিছু রেকর্ড আছে কোহলির ঝুলিতে জমা পড়েছে। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে কোনো দ্বিপক্ষীয় সিরিজে তিনটি শতক করেছিলেন। এক দিনের ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজে বিরাটই প্রথম ব্যাটসম্যান যিনি ৫০০-এর বেশি রান করেছেন। অধিনায়ক হিসেবে কোনো দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ডও কোহলির দখলে।


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi