২৮ জানুয়ারি ২০২০

পাকিস্তান খুবই কঠিন প্রতিপক্ষ : গাঙ্গুলী

আর কিছুক্ষণ পরই ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ভারত-পাকিস্তানের মহারণ। এই ম্যাচ ঘিরে উত্তেজনার শেষ নেই ক্রিকেট বিশ্বে। ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ভিন্ন রকম এক লড়াই। আর বিশ্বকাপ হলে তো কথাই নেই। দুই দলের মাঠের লড়াই দেখতে উৎসুক থাকে সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা।

মুখোমুখি লড়াইয়ে ভারতের চেয়ে ঢের এগিয়ে পাকিস্তান। এখন পর্যন্ত ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ১৩১ বার। এর মধ্যে ৭৩টি ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান। আর ভারত জিতেছে ৫৪টি। ৪টি ম্যাচের কোনো ফল হয়নি। কিন্তু বিশ্বকাপে সাফল্যটা একচেটিয়া ভারতের। টুর্নামেন্টে এ পর্যন্ত ভারতকে একবারও হারাতে পারেনি পাকিস্তান। এ পর্যন্ত বিশ্বকাপে ৬ বার মুখোমুখি হয়েছে দুই দল। প্রতিবারই জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছে ভারত।

ইতিহাস ও পরিসংখ্যান যাই বলুক, খেলাটা হবে মাঠে। তাই অঙ্কটা ভালোই জানেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। মাঠে খেলেই জিততে হবে বিরাট কোহলিদের। আর তাই এই ম্যাচের আগে ভারতীয় দলকে সতর্ক করলেন তিনি।

ভারতের সাবেক এই অধিনায়কের মতে, নিজেদের ফেভারিট ভেবে মাঠে নামা ঠিক হবে না কোহলিদের। তাতে হারের সম্ভাবনা থাকবে। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের উদাহরণ টেনেছেন গাঙ্গুলী। ওই টুর্নামেন্টে দুর্দান্ত খেলে ফাইনালে উঠেছিল ভারত। কিন্তু শক্তিশালী সেই দলটি ফাইনালে হেরে যায় পাকিস্তানের কাছে।

সেই অভিজ্ঞতা থেকে কোহলিদের প্রতি সতর্ক থাকার পরামর্শ গাঙ্গুলীর। তিনি বলছেন,‘ভারতকে খুব সতর্ক থাকতে হবে। নিজেদের ফেভারিট ভেবে খেলতে নামা যাবে না। আমার মনে হয়, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে তাদের মধ্যে এমন ভাবনা ছিল এবং পাকিস্তান তাদের হারিয়ে দেয়। এটা অসাধারণ এ ম্যাচ হতে যাচ্ছে।’

পাকিস্তান সব সময়ই কঠিন প্রতিপক্ষ। তার কারণ দলটির ‘আনপ্রেডিক্টেবল’ বৈশিষ্ট্য। যেকোনো অপ্রত্যাশিত ফল বের করে আনায় সিদ্ধহস্ত দলটি। ফলে দেখে-শুনে সঠিক পরিকল্পনা নিয়েই ভারতের নামা উচিত বলে মনে করেন গাঙ্গুলী।

তার কথায়,‘পাকিস্তান সবসময়ই আনপ্রেডিক্টেবল। তারা খুবই কঠিন প্রতিপক্ষ। সুতরাং তাদের হালকা ভাবে নেয়ার কোন উপায় নেই। ভারতকে প্রতিটি পদক্ষেপ নিতে হবে নিশ্চিত হয়ে, চিন্তাভাবনা করে এবং পরিকল্পিত ভাবে।’


আরো সংবাদ

ভোট বানচালে বিএনপির পরিকল্পিত হামলা ঢাকা অবাসযোগ্য শহরে পরিণত হয়েছে : মেনন বিমানে পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান সাজ্জাদুল হাসান ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে মুসলিম উম্মাহকে আকৃষ্ট করতে সচেষ্ট হবো : ধর্ম প্রতিমন্ত্রী ধানের শীষের প্রার্থীকে ভোট দিন : জাতীয় পার্টি বিএনপি আওয়ামী লীগ সংঘর্ষের ঘটনায় মামলা : বিএনপির ৫ কর্মী রিমান্ডে ভোট কারচুপি ও ইভিএমের ভয়ে জনগণ আতঙ্কিত : ইসলামি ঐক্যজোট মোহাম্মদপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু শিক্ষার্থীদের শুধু জিপিএ ফাইভের পেছনে ছুটলে চলবে না : শামীম ওসমান গাজীপুরে লুণ্ঠিত ওষুধ তৈরির তিন কোটি টাকার কাঁচামাল উদ্ধার : গ্রেফতার ৫ বিএনপি থেকে পদত্যাগ করেছেন মিজানুর রহমান সিনহা

সকল

হামলার পর ইশরাকের বাসায় এসে যা বললেন ব্রিটিশ হাইকমিশনার (১৫৭৬৮)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (১৩০৮৮)হামলার পর জরুরি সংবাদ সম্মেলন ডেকে যে ঘোষণা দিলেন ইশরাক (৯০৮৩)চীনের পক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ সম্ভব না, বলছেন বিজ্ঞানীরা (৬৯৫২)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৬৫৮৮)সাকিবের বাসায় প্রাধানমন্ত্রীর রান্না করা খাবার (৬৪৭৬)শ্বাসরোধ করে হত্যার রুদ্ধশ্বাস রহস্যের উদঘাটন (৫৬৬১)কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (৫১০৯)সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস (৪৭৮১)ইশরাকের গণসংযোগ জনস্রোতে পরিণত (৪৫৯৬)