২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অস্ট্রেলিয়ার তিনটি প্রশ্নের সমাধান হয়নি এখনো

-

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগে প্রস্তুতি ম্যাচগুলো খেলা হয়ে গেছে অস্ট্রেলিয়ার। কিন্তু তারা কি পূর্ণ ধারণা নিতে পেরেছে তাদের সেরা একাদশ সম্পর্কে? এখানে তিনটি প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো যেগুলোর জবাব জানা হয়নি এখনো।

খাজা বনাম মার্শ
নিষেধাজ্ঞা কাটিয়ে দলে জায়গা করে নিয়েছেন দলের অভিজ্ঞ দুই খেলোয়াড় ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ। তাই উসমান খাজা ও শন মার্শের দুজনেরই জায়গা হচ্ছে না একাদশে। একজনকে পানি নিয়েই দৌড়াদৌড়ি করতে হবে। কিন্তু এ দু’জনেরই সাম্প্রতিক পারফরমেন্স ভালো। এ বছর খেলা ১৩টি ওয়ানডে ম্যাচে খাজা সংগ্রহ করেছেন ৭৬৯ রান, যা অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে বেশি। প্রস্তুতি ম্যাচগুলোতে তাকে খেলানো হয়েছে ভিন্ন স্থানে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাকে নামানো হয়েছে পঞ্চম খেলোয়াড় হিসেবে, যেখানে তিনি অভ্যস্ত নন। অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি খেলেছেন ওপেনিংয়ে। এ ম্যাচে তার সংগ্রহ ছিল ৮৯ রান। তাই যে বিতর্ক তৈরি হয়েছে সেটা হলো- যদি তিনি খেলেন তাহলে কোন অবস্থানে নামবেন তিনি। ওপেনিংয়ে- যেখানে তিনি আরন ফিন্সের সাথে গড়তে পারেন শক্ত জুটি। অথবা তিনি যদি তিন নম্বরে নামেন তবে ওয়ার্নার শীর্ষে ফিরে যেতে পারেন।

অপরদিকে মার্শেরও রয়েছে চারটি শতক। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে আটটি ওয়ানডে ইনিংসে তার এ সংগ্রহ।

তাই ওসমান খাজা না মার্শকে ব্যাট হাতে মাঠে দেখা যাবে সে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

স্পিনার একজন না দু’জন?
ওয়ার্ম আপ ম্যাচগুলোতে যেহেতু এগারো জনের বেশি খেলোয়াড়কে ব্যবহারের সুযোগ রয়েছে তাই এডাম জাম্পা ও নাথান লিয়নের ভালো করার সুযোগ ছিল। ব্রিসবেন ক্যাম্পে ফিঞ্চ বলেছিলেন যে, অ্যাটাকিং অপশনে জাম্পা ছিলেন এক নম্বর স্পিনার, কিন্তু ইংল্যান্ড আসার পর থেকে ফিঞ্চের বল আসতেছে ভালো ভাবে। এখন দেখার বিষয় একাদেশ জায়গা হয় একজন নাকি ‍দু’জন স্পিনারের?

স্টার্ক ও কুমিন্সকে সাপোর্ট দেবেন কে?
নাথান কোল্টার-নাইল, জেসন বেহরেনডর্ফ নাকি ক্যান রিচার্ডসন? স্টার্ক ও কুমিন্সকে কে সাপোর্ট দেবেন- প্রশ্নটি থেকে যাচ্ছে। এ তিনজনের মধ্যে রয়েছে কিছুটা পার্থক্য। কোল্টার-নাইল ব্যাটে কিছুটা ভালো, রিচার্ডসনের বিপদের সময়ের অভিজ্ঞতা এবং নতুন বলে হুমকি হয়ে দাঁড়াতে পারেন রিচার্ডসন। সবাইকেই প্রয়োজন হলেও প্রশ্ন থেকে যাচ্ছে কে হচ্ছেন ফ্রন্টরানার।


আরো সংবাদ



premium cement