২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের বিরাট কোহলি

বাবর আজম ও বিরাট কোহলি - সংগৃহীত

তিনটি ভিন্ন ফর্ম্যাটে দেশের জার্সি গায়ে এযাবৎ ম্যাচ খেলেছেন ১১৫টি। এরইমধ্যে বেশ কিছু ব্যাটিং রেকর্ডের সঙ্গে নিজের নাম জুড়ে নিয়েছেন পাকিস্তানের টপ-অর্ডার ব্যাটসম্যান বাবর আজম। দ্রুততম ব্যাটসম্যান হিসেবে টি২০ ক্রিকেটে ছুঁয়েছেন ১,০০০ রানের মাইলস্টোন। একইসঙ্গে ২১টি ওয়ান ডে ইনিংসে ১,০০০ রানের মাইলফলক ছুঁয়ে কিংবদন্তি ভিভ রিচার্ডস, কেভিন পিটারসনের সঙ্গে জায়গা করে নিয়েছেন একাসনে।

আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে ঝকঝকে শতরান বিশ্বকাপের প্রাক্কালে তাকে নিয়ে প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে অনেকটাই। ঠিক এমন সময় বাবর আজমকে ‘পাকিস্তান দলের বিরাট কোহলি’ আখ্যা দিলেন সাবেক বিশ্বজয়ী অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক। বিশ্বকাপ শুরুর প্রাক মুহূর্তে পাক টপ-অর্ডার ব্যাটসম্যানকে নিয়ে উচ্ছ্বসিত ক্লার্ক জানান, ‘বাবর আজম একজন সত্যিকারের প্রতিভা। আমার মতে ও পাকিস্তানের বিরাট কোহলি।’

এখানেই থেমে থাকেননি ২০১৫ বিশ্বজয়ী অধিনায়ক। ধারাভাষ্যের মাঝে বাবর স্তুতি করে ক্লার্ক আরো জানান, ‘যদি পাকিস্তান বিশ্বকাপের নক-আউট পর্যায়ে কোয়ালিফাই করতে চায়, তাহলে এই তরুণ তুর্কির উপর তাদের অনেকটাই নির্ভর করতে হবে।’ অর্থাৎ ব্যাটিং অর্ডারে ভারতের যেমন বিরাট কোহলি রয়েছে, তেমনই পাকিস্তানের রয়েছে বাবর আজম। হাবেভাবে এটাই বুঝিয়ে দিয়েছেন ক্লার্ক।

বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া কিংবা সদ্য ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে পাকিস্তান দলের টানা ভরাডুবি হলেও ব্যাট হাতে ধারাবাহিক ভালো পারফরম্যান্স উপহার দিয়ে এসেছেন আজম। তাকে নিয়ে উচ্ছ্বসিত দলের কোচ মিকি আর্থার জানিয়েছেন, ‘পাকিস্তান দলে প্রতিভাবান ব্যাটসম্যানের অভাব নেই। কিন্তু বাবরের মধ্যে বিশ্বের যে কোনও ভালো ব্যাটসম্যানকে ছোঁয়ার ক্ষমতা আছে।’ পাশাপাশি স্কোরবোর্ডে ৩০০-৩২০ রান তোলার ক্ষেত্রে পাকিস্তান যে তাঁদের তিন নম্বর ব্যাটসম্যানের উপর অনেকটাই নির্ভরশীল, জানাতে ভোলেননি পাক কোচ।

একইসঙ্গে ম্যাচের পরিস্থিতি বুঝে ব্যাটের গিয়ার চেঞ্জ করা বাবরের ব্যাটিংয়ের অন্যতম ইতিবাচক দিক। এপ্রসঙ্গে পাকিস্তান টপ-অর্ডার ব্যাটসম্যান খোদ জানিয়েছেন, ‘পাওয়ার হিটিং ছাড়া আমি যদি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান হতে পারি, সেক্ষেত্রে আমার পাওয়ার হিটিং প্রয়োজন নেই। তবে প্রয়োজন অনুযায়ী আমি এর উপযুক্ত প্রয়োগ করে থাকি।’


আরো সংবাদ



premium cement